জাপানের প্রধানমন্ত্রীর দক্ষিণ কোরিয়া সফরের পরিকল্পনা

SHARE

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা মঙ্গলবার বলেছেন, তিনি প্রেসিডেন্ট উন সুক ইওলের সাথে আলোচনার জন্য আগামী সপ্তাহে দক্ষিণ কোরিয়া সফরের পরিকল্পনা করছেন।
২০১৮ সালের পর দক্ষিণ কোরিয়ায় জাপানি প্রধানমন্ত্রীর এটাই প্রথম সফর। কিশিদা ও উন টোকিওতে মার্চের শীর্ষ সম্মেলনে টিট-ফর-ট্যাট বাণিজ্যের অবসানে সম্মত হওয়ার পর সফরের পরিকল্পনা নেয়া হয়।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানে জোরপূর্বক শ্রমের ব্যবহার নিয়ে প্রতিবেশীরা বছরের পর বছর ধরে দুই দেশের মধ্যে সম্পর্কের টানাপোড়েন চলছিল। তবে উন বিতর্কের অবসান ঘটাতে এবং উত্তর কোরিয়াসহ আঞ্চলিক চ্যালেঞ্জের বিরুদ্ধে একটি ঐক্যফ্রন্ট গঠন করতে আগ্রহী।
আফ্রিকার চার দেশ ও সিঙ্গাপুর সফরের দ্বিতীয় পর্বে কিশিদা ঘানায় অবস্থানকালে বলেন, পরিস্থিতি অনুকুলে থাকলে আমরা ৭ ও ৮ মে দক্ষিণ কোরিয়া সফরে যেতে পারি।
তিনি সাংবাদিকদের বলেন, হিরোশিমায় জি-৭ শীর্ষ সম্মেলনের আগে এই সফরটি জাপান ও দক্ষিণ কোরিয়ার সম্পর্ককে ত্বরান্বিত করা এবং দ্রুত পরিবর্তনশীল আন্তর্জাতিক পরিস্থিতি নিয়ে খোলামেলা মতবিনিময় করার একটি ভালো সুযোগ তৈরি হবে।
উনকে ১৯-২১ মে জি-৭ শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছেন কিশিদা।
২০১৮ সালে দক্ষিণ কোরিয়ার সুপ্রিম কোর্ট জাপানী সংস্থাগুলিকে জোরপূর্বক যুদ্ধকালীন শ্রমের শিকারদের ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়ার পর দেশগুলির মধ্যে প্রায়শই পরীক্ষামূলক সম্পর্কের অবনতি ঘটে। তবে এই বছর, সিউল টোকিওর জড়িত ক্ষতিগ্রস্তদের অর্থ প্রদানের একটি পরিকল্পনা ঘোষণা করেছে। সম্পর্কের বরফ গলানোর প্রচেষ্টায়, জাপানের বাণিজ্য মন্ত্রণালয় গত সপ্তাহে বলেছে দেশটি দক্ষিণ কোরিয়ার বিশ্বস্ত বাণিজ্য অংশীদারদের তথাকথিত ‘সাদা তালিকায়’ যুক্ত করার প্রক্রিয়া শুরু করেছে।
খবর এএফপি