আমরা স্বাধীন দেশের নাগরিক, আমাদের ভবিষ্যত আমরাই করব, বিদেশীরা নয় : আনিসুল হক

SHARE

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বিএনপির এক নেতা বলেছেন বাংলাদেশের নির্বাচন কিংবা ভাগ্য আমরা নির্ধারণ করতে পারব না। ভাগ্য নির্ধারণ করতে হলে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের প্রয়োজন লাগবে। তাদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য নয়, বাংলাদেশের ভাগ্য শেখ হাসিনার নেতৃত্বে এ দেশের জনগন নির্ধারণ করবে।
আমরা জাতির পিতার আদর্শের সৈনিক, আমরা স্বাধীন দেশের নাগরিক, আমাদের ভবিষ্যত আমরাই করব, বিদেশীরা নয়। আজ রোববার (৩০ এপ্রিল) দুপুরে ব্রা‏হ্মণবাড়িয়ার কসবা পৌর শহরের কসবা তফজ্জল আলী কলেজ মাঠে এবি ব্যাংকের উদ্যোগে স্মার্ট কার্ডের মাধ্যমে ঋণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইনমন্ত্রী এ কথাগুলি বলেছেন।
মন্ত্রী বলেন, বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্র হচ্ছে। ষড়যন্ত্রে কেবল বিদেশীরাই নয়, ষড়যন্ত্রে এ দেশের এক শ্রেণীর লোকও জড়িত। তাদের কাজ হলো বিদেশীদের কান ভারি করা। ওরা বলে বাংলাদেশের মানুষ কষ্টে আছে। এটি সঠিক নয়, সম্পূর্ণ মিথ্যা কথা। আমরা স্বীকার করছি দ্রব্যমুল্যের উধর্ব গতির কারনে মানুষের কিছুটা সমস্যা হচ্ছে। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের কারণে সারা বিশ্বব্যাপী দ্রব্যমুল্য বৃদ্ধি পেয়েছে। এর শিকার আমরাও। তবে এবার আমাদের বাম্পার ফলন হয়েছে। আমাদের সংকট হবে না।
মন্ত্রী বলেন, বিএনপির শেষ বাজেট ছিল ৬৫ হাজার কোটি টাকা। বর্তমান সরকারের আমলে বাজেট দাঁড়িয়েছে ছয় লক্ষ কোটি টাকার উপরে। তিনি বলেন, আমাদের বাজেট আমরাই দেই, কিন্তু আপনারা জানেন বিএনপির আমলে ফান্সের রাজধানী প্যারিসে দাতা সংস্থার সদস্যদের নিয়ে বৈঠক বসত বাংলাদেশকে কি পরিমান ঋণ এবং অনুদান দেওয়া হতো, সেই ঋণ এবং অনুদানের উপর ভিত্তি করে এদেশের বাজেট প্রনয়ন হতো।
মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু যেখানে বক্তব্য দিতেন, সেখানেই বলতেন আমার কৃষকরা গায়ের ঘাম ঝড়িয়ে ফসল ফলান। ওই বক্তব্যকে স্মরণ করে প্রধান মন্ত্রী কৃষি ঋণ চালু করেছেন। তিনি আরো বলেন, স্বল্প সুদের মাধ্যমে সহজ শর্তে স্মার্ট কার্ডের মাধ্যমে কৃষকদের ঋণ দিচ্ছে এবি ব্যাংক।
মন্ত্রী বলেন, গ্রামীণ ব্যাংক থেকে ঋণ নিয়ে কৃষকরা গাড়ী-বাড়ি ও হাড়ি বিক্রি করে সেই ঋণ পরিশোধ করতে হতো। বর্তমান কৃষিবান্ধব শেখ হাসিনার সরকার কেন্দ্রীয় ব্যাংকের মাধ্যমে পাঁচ হাজার কোটি টাকার কৃষি ঋণ তহবিল গঠন করে বে-সরকারি ব্যাংকের মাধ্যমে সুষ্ঠু বন্টনের জন্য সহজ শর্তে ও স্বল্প সুদে কৃষি ঋণ বিতরণ করা হচ্ছে।
এবি ব্যাংকের উদ্যোগে ব্রা‏হ্মণবাড়িয়ার এক হাজার আটশ কৃষকের মাঝে ১৮ কোটি টাকা কৃষি ঋণ বিতরণ উপলক্ষে অনুষ্ঠিত কসবা তফজ্জল আলী কলেজ মাঠে এবি ব্যাংকের প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক তারিক আফজালের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, কসবা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. রাশেদুল কাওসার ভূইয়া, কসবা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আমিমুল এহসান খান, কসবা পৌরসভার মেয়র মো. গোলাম হাক্কানী, কসবা উপজেলা পরিষদের ভাইস চেয়াম্যান মো. মনির হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা সিদ্দিকা, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মো. আবদুল আজিজ, কসবা উপজেলা কৃষি কর্মকর্তা হাজেরা বেগম।
এ সময় উপস্থিত ছিলেন, কসবা সার্কেলের সহকারী পুলিশ সুপার মো. দেলোয়ার হোসেন, কসবা উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক কাজী মো. আজহারুল ইসলাম, সাবেক উপজেলা চেয়ারম্যান মো. রুহুল আমিন ভূইয়া, কসবা পৌরসভার সাবেক মেয়র মো. এমরান উদ্দিন প্রমুখ।