প্রার্থী দেয়নি বিজেপি, দিল্লির মেয়র ভোটে জয়ী আপ নেত্রী

SHARE

ভারতের রাজধানী দিল্লিতে পৌরসভা ভোট হয়েছিল গত ডিসেম্বরে। তারপর তিনবার মেয়র নির্বাচনের দিনক্ষণ ঘোষিত হলেও আপ-বিজেপি বিবাদের জেরে তা ভন্ডুল হয়ে যায়। অবশেষে চতুর্থ বারের চেষ্টায় ফেব্রুয়ারি মাসে দিল্লির নতুন মেয়র নির্বাচিত হন আম আদমি পার্টির (আপ) নেত্রী শেলি ওবেরয়।
কিন্তু পৌরসভায় স্ট্যান্ডিং কমিটি গঠিত না হওয়ায় আইন মেনে বুধবার নতুন করে মেয়র এবং ডেপুটি মেয়র নির্বাচন হয়েছে দিল্লিতে। বিজেপি প্রার্থী না দেওয়ায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র পদে পুনর্নির্বাচিত হয়েছেন শেলি। ডেপুটি মেয়র পদেও বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের দলের কাউন্সিলর আলে মুহাম্মদ ইকবাল। খবর আনন্দবাজারের
তাদের অভিনন্দন জানিয়ে কেজরিওয়াল টুইটারে লিখেছেন, ‘এবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র এবং ডেপুটি মেয়র হওয়ার জন্য শেলি আর আলেকে অভিনন্দন। দু’জনকে শুভকামনা জানাই। আমাদের কাছে জনগণের অনেক প্রত্যাশা। সেই প্রত্যাশা পূরণের জন্য কঠোর পরিশ্রম করুন।’
ডিসেম্বরের গোড়ায় পৌরসভা ভোটে ২৫০টির মধ্যে ১৩৪টি ওয়ার্ডে জিতেছিল কেজরিওয়ালের আম আদমি পার্টি। কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি নেমে আসে ১০৪-এ। ৯টি ওয়ার্ডে জেতেন কংগ্রেস প্রার্থীরা।
দিল্লির মেয়র নির্বাচনে সেখানকার রাজ্যসভার ৩ জন এবং লোকসভার ৭ জন সাংসদ এবং ১৪ জন বিধায়কেরও ভোটাধিকার রয়েছে। যার অর্থ, মোট ২৭৪টি ভোটের মধ্যে যে দল ১৩৮টি ভোট পাবে, সেই দলের প্রার্থীই মেয়র পদে জয়ী হবেন।