জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে শেখ হাসিনা

SHARE

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশাদার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসেছেন। আজ বুধবার বিকালে টোকিও-তে জাপানের প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক হচ্ছে।
বাংলাদেশ-জাপান দ্বিপক্ষীয় সম্পর্ককে বিদ্যমান ‘বিস্তৃত অংশীদারিত্ব’ থেকে ‘কৌশলগত অংশীদারিত্বে’ নিয়ে যেতে এই বৈঠকটি শুরু হয়।
জাপানের প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিশাল বৈঠক কক্ষে অনুষ্ঠিত শীর্ষ বৈঠকে তিনি বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দিচ্ছেন এবং জাপানের প্রধানমন্ত্রী তার দেশের পক্ষে নেতৃত্ব দিচ্ছেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানের প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে এখানে তাকে উষ্ণ অভ্যর্থনা জানান জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।
এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনুষ্ঠানিকভাবে লাল গালিচা সংবর্ধনা ও সেরিমোনিয়াল গার্ড অব অনার প্রদান করা হয়। শীর্ষ পর্যায়ের প্রতিনিধিদের দ্বিপক্ষীয় বৈঠক শেষে দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দুই দেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।
দুই দেশের মধ্যে চুক্তি ও সমঝোতা স্মারক সইয়ের পর এখানে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা যৌথ সংবাদ বিবৃতি দেবেন।
জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশাদার সঙ্গে বৈঠকের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজপ্রাসাদে (ইমপেরিয়াল প্যালেস) জাপানের সম্রাট নারুহিতোর সঙ্গে সাক্ষাত করেন।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে গতকাল মঙ্গলবার দ্বিপক্ষীয় সফরে টোকিও আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এ যাত্রায় তিন দেশ সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাপান সফর শেষে শুক্রবার (২৮ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনা টোকিও থেকে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন যাবেন। যুক্তরাষ্ট্র সফর শেষে বৃহস্পতিবার (০৪ মে) যুক্তরাজ্যের লন্ডন যাবেন প্রধানমন্ত্রী।
তিন দেশ সফর শেষে মঙ্গলবার (৯ মে) সকালে দেশে ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।