সুইডেনে রুশ দূতাবাসের ৫ কর্মী বহিষ্কার

SHARE

স্টকহোমে রাশিয়ান দূতাবাসের পাঁচজন কর্মীকে গুপ্তচর সন্দেহ হওয়ায় দেশ ছেড়ে যেতে বলেছে সুইডেন। গতকাল মঙ্গলবার (২৫ এপ্রিল) রাশিয়াকে বিষয়টি জানিয়েছে সুইডেন।
সুইডিশ পররাষ্ট্রমন্ত্রী টোবিয়াস বিলস্ট্রোম বলেছেন, পাঁচজনের কথিত কার্যকলাপ তাদের কূটনৈতিক অবস্থানের সঙ্গে বেমানান। সুইডেনে রাশিয়ার রাষ্ট্রদূত ভিক্টর তাতারিনসেভকে বহিষ্কারের বিষয়ে জানানো হয়েছে।
সুইডিশ সম্প্রচারকারী এসভিটি জানিয়েছে, সুইডিশ সিকিউরিটি সার্ভিস, যার সংক্ষিপ্ত নাম স্পাও সম্প্রতি সন্দেহভাজন রাশিয়ান গোয়েন্দা কর্মকর্তাদের নামের একটি তালিকা পেয়েছে।
দেশীয় নিরাপত্তা সংস্থা বলেছে, ‘সুইডেনে প্রতি তিনজনের একজন রুশ কূটনীতিক গোয়েন্দা কর্মকর্তা।’
এক বছর আগে সুইডেন রুশ দূতাবাসের তিন কর্মীকে বহিষ্কার করেছে। প্রতিবেশি নরওয়ে দুই সপ্তাহ আগে বলেছিল, তারা গুপ্তচরবৃত্তির অভিযোগে ১৫ রুশ কূটনীতিককে বহিষ্কার করছে।’
ডেনমার্ক, ফিনল্যান্ড, নরওয়ে ও সুইডেনের সরকারি সম্প্রচার সংস্থাগুলো গত সপ্তাহে একটি যৌথ তদন্তে রিপোর্ট করেছে। রিপোর্টে বলা হয়েছে, রাশিয়া বেসামরিক মাছ ধরার ট্রলার, পণ্যবাহী জাহাজ ও ছোট নৌকা ব্যবহার করে বাল্টিক সাগর এবং উত্তর সাগরের জলে গুপ্তচরবৃত্তি করছে বলে সন্দেহ করা হচ্ছে।
শ্যাডো ওয়ার শিরোনামের তাদের সিরিজের জন্য, সম্প্রচারকারীরা সামুদ্রিক রেডিও ট্রাফিক এবং রাশিয়ান জাহাজের অবস্থান বিশ্লেষণ করেছে। তারা বলছে, ডেটা সন্দেহজনক পাল তোলার ধরনগুলো প্রকাশ করেছে। বিশেষত অফশোর উইন্ড ফার্ম, গ্যাস পাইপলাইন এবং সমুদ্রের নিচের বিদ্যুৎ ও ডেটা কেবলগুলোর চারপাশে। এর একটি নতুন পর্ব বুধবার সম্প্রচারিত হবে।
গত বছর ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনে শঙ্কিত, সুইডেন ও প্রতিবেশি ফিনল্যান্ড ২০২২ সালের মে মাসে ন্যাটোতে যোগদানের জন্য আবেদন করেছিল এবং সংস্থার নিরাপত্তা বলয়ের অধীনে সুরক্ষা চেয়েছিল।