৯৬ তম অস্কারের দিনক্ষণ ঘোষণা

SHARE

পরবর্তী ‘অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস’-এর দিনক্ষণ ঘোষণা করল অস্কার কমিটি। ২০২৪ সালের ১০ মার্চ অনুষ্ঠিত হবে ৯৬তম সংস্করণ। সোমবার অস্কার কমিটির তরফে এ কথা জানানো হয়েছে। ‘দ্য অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস’ এবং ‘এবিসি’ তাদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে ৯৬তম অস্কারের সূচি ঘোষণা করে।
আগামী বছর ১০ মার্চ অস্কার প্রদান অনুষ্ঠিত হবে বলে জানানো হয়। রবিবার অনুষ্ঠানটি হবে। ৯৬তম ‘অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানটি ডলবি থিয়েটার থেকে বিশ্বজুড়ে ২০০টি জায়গায় সরাসরি সম্প্রচার করবে ‘এবিসি’, অস্কার কমিটি থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে।
প্রসঙ্গত, ২০২৩ সালের ৯৫তম অস্কার মঞ্চ ছিল ভারতীয়দের জয়জয়াকার। স্বল্পদৈঘ্যের তথ্যচিত্র বিভাগে সেরা তথ্যচিত্র হিসেবে পুরস্কৃত হয় ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’। প্রথম স্বল্পদৈর্ঘ্যের ছবি হিসেবে অস্কার পেয়েছিল এই ছবিটি। এই বিভাগে মনোনয়ন দিক থেকে এটি ছিল তৃতীয় ভারতীয় স্বল্প দৈঘ্যের ছবি।

এর আগে ভারতীয় ছবি হিসেবে এই বিভাগে মনোনয়ন পেয়েছিল ‘দ্য হাউস দ্যাট আনন্দা বিল্ট’ এবং ‘অ্যান এনকাউন্টার উইথ ফেসেস’। মনোনয়ন পেলেও, অস্কার মেলেনি। ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ ছবিটির মূল বিষয় হচ্ছে একটি অনাথ হাতির সঙ্গে তার পালকদের সম্পর্ক ঘিরে। হাতিটির পালক এক দম্পতি।
হাতিটির ভরণপোষণ চালাতে জীবন দিতেও রাজি ওই দম্পতি। নেটফ্লিক্সের ব্যানারে ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স মুক্তি পাওয়ার পর সাধারণ মানুষের ব্যাপক প্রশংসা পেয়েছিল। এর আগে মূল বিভাগে ভারতীয় সিনেমা হিসেবে ‘মাদার ইন্ডিয়া’ ও ‘সালাম বম্বে’ অস্কারে মনোনয়ন পেয়েছিল। তারপর দীর্ঘ বিরতি দিয়ে সর্বশেষ ২০০১ সালে বিদেশি ভাষার ক্যাটাগরিতে অস্কার মনোনয়ন পেয়েছিল আমির খান অভিনীত ‘লগান’ চলচ্চিত্রটি।
গোল্ডেন গ্লোবস অ্যাওয়ার্ডস-এর মঞ্চে বাজিমাত করার পর চড়েছিল প্রত্যাশার পারদ। ৯৫তম অস্কারের মঞ্চেও সেই সাফল্য বজায় রেখেছিল ভারতীয় গান ‘নাটু নাটু’। মৌলিক গানের বিভাগে সবাইকে টেক্কা দিয়ে ছিনিয়ে আনে অস্কারের সম্মান। ৯৫ তম অস্কার মঞ্চে ভারতের গর্বের দিনে শুভেচ্ছায় ভেসেছিলেন ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ এবং ‘নাটু নাটু’-র কলাকুশলীরা।