৬ দিনে ঢাকা ছেড়েছেন ১ কোটি ১৩ লাখ মানুষ

SHARE

পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে গত ৬ দিনে রাজধানী ঢাকা ছেড়েছেন এক কোটি ১৩ লাখ সিম ব্যবহারকারী মানুষ।
সোমবার (২৪ এপ্রিল) বিকালে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক পেজে এ তথ্য জানিয়েছেন।
মন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, গত ১৮ এপ্রিল ঢাকা ছেড়েছে ১২ লাখ ২৮ হাজার ২৭৮ জন গ্রাহক। ১৯ এপ্রিল (বুধবার) ১৬ লাখ ৭২ হাজার ৬৪৫ জন গ্রাহক, ২০ এপ্রিল (বৃহস্পতিবার) ২৪ লাখ ৫৩ হাজার ৯০৯ জন, ২১ এপ্রিল (শুক্রবার) সবচেয়ে বেশি গ্রাহক ঢাকা ছেড়েছে। ওইদিন ৩১ লাখ ৯৭ হাজার ৪০৮জন গ্রাহক রাজধানী ছেড়ে বিভিন্ন জেলায় গেছেন। আর ঈদের দিন ২২ এপ্রিল (শনিবার) গেছেন ১৬ লাখ ৭ হাজার ৫৪৬ জন গ্রাহক, ২৩ এপ্রিল ১২ লাখ ২৮ হাজার ৮০১ জন। সব মিলিয়ে গত ছয়দিনে ঢাকা ছেড়েছেন এক কোটি ১৩ লাখ ৮৮ হাজার ৫৮৭ জন গ্রাহক।
এ হিসাব গড়ে জনপ্রতি সিমের সংখ্যায় ধরা হয়েছে। ১৮ বছরের নিচে কেউ এই হিসাবের মধ্যে পড়েনি।
চারটি অপারেটর- গ্রামীণফোন লিমিটেড, রবি আজিয়াটা লিমিটেড, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস ও টেলিটক বাংলাদেশ লিমিটেডের সিমের ব্যবহারকারীর ওপর ভিত্তি করে তৈরি করা পরিসংখ্যানটি পোস্ট করেন মন্ত্রী।
এতে দেখা যায়, ছয়দিনে গ্রামীণফোনের প্রায় ৪৩ লাখ গ্রাহক, রবির ২৮ লাখ ৭০ হাজার জন, বাংলালিংকের ৪১ লাখ ৭ হাজার গ্রাহক ও টেলিটকের এক লাখ ৩৪ হাজার ২৯০ সিম ব্যবহারকারী ঢাকা ছাড়েন।
শনিবার (২২ এপ্রিল) সারাদেশে পালিত হয় মুসলিম সম্প্রদায়ের বড় ধর্মীয় উৎসব ঈদ-উল-ফিতর। ঈদ উপলক্ষ্যে ২১, ২২ ও ২৩ এপ্রিল (শুক্রবার, শনিবার ও রোববার) সরকারি সাধারণ ছুটি ছিল। ১৯ এপ্রিল বুধবার শবে কদরের ছুটি ছিল। মাঝে ২০ তারিখ কর্মদিবস। সেদিন নির্বাহী আদেশে ছুটি ঘোষণা করে সরকার। এর ফলে এবার ১৯ তারিখ থেকে ২৩ তারিখ পর্যন্ত ছুটি কাটিয়ে ফিরছেন চাকরিজীবীরা।