মঙ্গলবার জাপানের উদ্দেশে ঢাকা ছাড়বেন প্রধানমন্ত্রী

SHARE

পূর্ব নির্ধারিত চার দিনের সরকারি সফরে জাপান যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল মঙ্গলবার (২৫ এপ্রিল) জাপানের উদ্দেশে ঢাকা ছাড়বেন তিনি। শেখ হাসিনা আগামী ২৮ এপ্রিল পর্যন্ত জাপান সফর করবেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য সফর বিষয়ে সোমবার (২৪ এপ্রিল) বিকেল ৩টায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে গণমাধ্যমে ব্রিফংয়ে এ সব কথা জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।
জাপানে সফরে মেট্রোরেলের সমীক্ষা, জাহাজভাঙা শিল্পের আধুনিকায়ন, কৃষি প্রক্রিয়াজাতকরণ আধুনিকায়ন, শিল্পের মানোন্নয়নের অংশীদারিত্ব এবং শুল্ক খাতের সমন্বয়সহ ৮টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

আবদুল মোমেন জানান, জাপানি প্রধানমন্ত্রীর আমন্ত্রণে এ সফরে যাচ্ছেন তিনি। সেখানে কৃষি, মেট্রোরেল, আইসিটি সব কয়েকটা খাত নিয়ে দ্বিপাক্ষিক চুক্তি বা সমঝোতা স্বাক্ষর হবে। বাংলাদেশ-জাপানের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক আরও এগিয়ে নিতে বেশ কিছু পদক্ষেপও নেয়া হয়েছে।
২৮ এপ্রিল জাপান থেকে যুক্তরাষ্ট্র সফরে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রী ওয়াশিংটন থেকে ৪ মে যুক্তরাজ্যে যাবেন।
৬ মে বৃটেনের রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠানে যোগ দেয়ার কথা রয়েছে শেখ হাসিনার।

প্রধানমন্ত্রীর সফর প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী আরও জানান, জাপান থেকে আগামী ২৮ এপ্রিল যুক্তরাষ্ট্র সফরে যাবেন প্রধানমন্ত্রী। এরপর আগামী ১ মে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের সদর দফতরে বাংলাদেশ ও বিশ্বব্যাংকের পার্টনারশিপ প্রোগামের ৫০ বছর পূর্তি উপলক্ষে এক অনুষ্ঠানে যোগ দেবেন। ২ মে সকালে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী প্রতিনিধিরা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। ৪ মে প্রধানমন্ত্রী ওয়াশিংটন ডিসি ত্যাগ করবেন।

আগামী ৪ থেকে ৮ মে যুক্তরাজ্য সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৬ মে ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠান। ওই অনুষ্ঠানে যোগ দিতে শেখ হাসিনা ওয়াশিংটন থেকে লন্ডন যাবেন। সেখানে লন্ডনের একটি হোটেলে নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানেও যোগ দেবেন তিনি। সফর শেষে আগামী ৯ মে প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমবারের মতো জাপান সফর করেন ১৯৯৭ সালের জুলাই মাসে। এরপর ২০১০ সালের নভেম্বরে তিনি জাপান সফরে যান। সে সময় তিনি টোকিওতে বাংলাদেশের কেনা নিজস্ব জায়গায় দূতাবাসের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

শেখ হাসিনা জাপানে তৃতীয়বারের মতো সরকারি সফর করেন ২০১৪ সালের মে মাসে। এরপর ২০১৬ সালের মে মাসে চতুর্থবারের মতো জি-৭ এর ইসেশিমা শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেন তিনি।

সর্বশেষ ২০১৯ সালের মে মাসে ‘এশিয়ার ভবিষ্যৎ’ শীর্ষক সম্মেলনে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে সময় তিনি নিজস্ব জমিতে দূতাবাস ভবন উদ্বোধন করেন।

এর আগে গত বছরের ২৯ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের কথা ছিল। কিন্তু ২৪ নভেম্বর সরকারের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর ওই সফর স্থগিতের কথা জানানো হয়। সেদিন সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, জাপানের অভ্যন্তরীণ রাজনীতি এবং করোনার সংক্রমণ বৃদ্ধির কারণে প্রধানমন্ত্রীর সফর স্থগিত করা হয়েছে।