এবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ‘লারা-শচীন’ ফটক

SHARE

দীর্ঘ ২৪ বছর বিশ্ব ক্রিকেটকে শাসন করা ‘গড অফ ক্রিকেট’ শচিন রমেশ টেন্ডুলকারের জন্মদিন আজ। যে মহাতারকার জন্য দু’দশক ধরে নিজেদের সমর্থন উজাড় করে দিয়েছে সমগ্র ক্রিকেট দুনিয়া, আজ তিনি পা রাখলেন ৫০ বছর বয়সে। এমন একটি দিনে বিশেষ সম্মাননাও পেলেন ‘লিটল মাস্টার’। তার সঙ্গী হয়েছেন আরেক ক্যারিবীয় কিংবদন্তি ব্রায়ান লারা।
ভারতীয় ও ক্যারিবীয় সাবেক কিংবদন্তি শচীন ও লারার নামে অস্ট্রেলিয়ার সিডনি ক্রিকেট গ্রাউন্ডের ফটকের নামকরণ করা হয়েছে। যে ফটক দিয়ে এখন থেকে মাঠে প্রবেশ করবেন সফরকারী দলের ক্রিকেটাররা।
আজ (২৪ এপ্রিল) শচীনের ৫০তম জন্মদিনের পাশাপাশি সিডনিতে লারার করা ২৭৭ রানের ইনিংসের ৩০ বছর পূর্ণ হয়েছে। যা ছিল লারার টেস্টে প্রথম শতরান। তাই এই বিশেষ দিনটি উদযাপন করেছে অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড। সিডনিতে এর আগে ডোনাল্ড ব্র্যাডম্যান, অ্যালান ডেভিডসন ও আর্থার মরিসের নামে গেট রয়েছে। এবার সেই তালিকায় শচীন ও লারা যুক্ত হলেন।

এমন সম্মাননা দেওয়ার জন্য ক্রিকেট অস্ট্রেলিয়াকে ধন্যবাদ জানিয়েছেন শচীন। এক বিবৃতিতে তিনি জানান, ‘ভারতের বাইরে আমার সবচেয়ে প্রিয় মাঠ সিডনি। ১৯৯১-৯২ সালে আমার প্রথম অস্ট্রেলিয়া সফর থেকেই এই মাঠের সঙ্গে অনেক স্মৃতি জড়িয়ে আছে। তাই সেখানে আমার ও আমার খুব ভাল বন্ধু লারার নামে গেট হওয়ায় আমি খুব খুশি।’
এদিকে ধন্যবাদ জানিয়েছেন লারাও। তিনি বলেছেন, ‘আমি খুব সম্মানিত বোধ করছি। আমি নিশ্চিত শচীনও এটাই ভাবছে। অস্ট্রেলিয়াতে গেলেই পরিবার নিয়ে আমি সিডনিতে যাই। মাঠটির সঙ্গে আমার অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে।’