যে কারণে একসঙ্গে অভিনয় করেননি অক্ষয়-রানি

SHARE

বলিউডে দুজনেরই প্রায় তিন দশক পার। তবুও পর্দায় কখনও জুটি বাঁধেননি অক্ষয় কুমার ও রানি মুখোপাধ্যায়। একসঙ্গে কাজের সুযোগ আসেনি, এমনটা নয়। কিন্তু একসঙ্গে কাজ না করার নেপথ্যে রয়েছে তাদের ঠান্ডা লড়াই।
কয়েক দশক পিছিয়ে যাওয়া যাক। নয়ের দশকে বলিউডে পা রেখেছেন অক্ষয়। তখন তিনি নিছকই আনকোরা। অন্যদিকে, বাংলা ছবিতে কাজের সুবাদে পরিচিতি পেয়ে গিয়েছিলেন রানি। বলিউডে পা রাখতেই ‘খিলাড়িও কা খিলাড়ি’ ছবিতে অভিনয়ের প্রস্তাব পান বঙ্গতনয়া। কিন্তু অক্ষয়ের মতো নিছকই এক নবাগতের সঙ্গে কাজ করতে না চেয়ে সেই প্রস্তাব ফিরিয়ে দেন তিনি। তারপর সেই ছবিটি গিয়ে পড়ে রাবিনা ট্যান্ডনের ঝুলিতে।
এখানেই শেষ নয়। ১৯৯৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘সংঘর্ষ’র জন্য নির্মাতাদের প্রথম পছন্দ ছিলেন রানি। সেই ছবিতে অভিনয়ের জন্য নাকি রাজিও হয়ে গিয়েছিলেন তিনি। কিন্তু ফের অক্ষয়ের নাম শুনে পিছিয়ে আসেন। অগত্যা রানির পরিবর্তে সুযোগ পান প্রীতি জিনতা।
২০০২ সালে ‘আওয়ারা পাগল দিওয়ানা’ ছবির জন্যও বেছে নেওয়া হয়েছিল রানিকে। কিন্তু সেই প্রস্তাবও প্রত্যাখ্যান করেন তিনি। একবার নয়, তিন-তিন বার তার সঙ্গে কাজের সুযোগ খারিজ করাকে ভালোভাবে নেননি অক্ষয়। এরপরেই তিনি রানির সঙ্গে আর কাজ না করার সিদ্ধান্ত নিয়ে ফেলেন।
রানির ক্যারিয়ার যখন মধ্যগগনে, তখন পরপর তার তিনটি ছবি ফ্লপ হয়। ‘লাগা চুনরি মে দাগ’, ‘তা রা রাম পাম’, ‘থোড়া প্যায়ার থোড়া ম্যাজিক’-এর মতো বড় বাজেটের ছবিগুলো বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে। প্রথম থাকার দৌড়ে কিছুটা হলেও পিছিয়ে পড়েন রানি।
স্ত্রীর ক্যারিয়ার বাঁচানোর জন্য তখন উঠেপড়ে লাগেন আদিত্য চোপড়া। রানিকে প্রথম সারিতে টিকিয়ে রাখার জন্য একটি ছবি পরিকল্পনা করে ফেলেন তিনি। সেই ছবির নায়ক হওয়ার প্রস্তাব দেন অক্ষয়কে।
শোনা যায়, সেই চিত্রনাট্য অক্ষয়ের পছন্দ হয়ে গিয়েছিল। কিন্তু যখন তিনি জানতে পারেন ছবির নায়িকা হিসেবে বেছে নেওয়া হয়েছে রানিকে, তখনই তিনি মুখের উপর ‘না’ বলে সরে আসেন। এরপর আর কখনও পর্দায় জুটি বাঁধা হয়নি তাদের। এত বছর পরেও এই ঠান্ডা লড়াইয়ে ইতি টানেননি দুই তারকা।