চীন সফর নিয়ে ম্যাক্রোঁর সঙ্গে আলোচনা জেলেনস্কির

SHARE

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর চীন সফর নিয়ে তার সঙ্গে আলোচনা করেছেন। জেলেনস্কি শনিবার এ কথা জানিয়েছেন।
ম্যাক্রোঁর অফিসের এক বিবৃতিতে বলা হয়েছে, দুই নেতা শান্তি সম্মেলন আয়োজনের পরবর্তী পদক্ষেপ নিয়েও আলোচনা করেছেন।
জেলেনস্কি ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠায় ডিসেম্বরে একটি বৈশি^ক শান্তি সম্মেলন আয়োজনের প্রস্তাব দিয়েছিলেন। তবে কি পরিকল্পনা করা হয়েছে সে বিষয়ে উভয়ের আলাপ থেকে কিছু জানা যায়নি।
সামাজিক যোগাযোগমাধ্যমে জেলেনস্কি বলেছেন, ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে আমার প্রায় দেড় ঘণ্টা আলাপ হয়েছে। এ সময়ে সম্প্রতি ম্যাক্রোঁর চীন সফরের ফলাফল নিয়েও আলোচনা হয়।
উল্লেখ্য, ইমানুয়েল ম্যাক্রোঁ গত সপ্তাহে চীন সফরে গিয়ে এক সাক্ষাতকারে যুক্তরাষ্ট্রের তাইওয়ান নীতি অনুসরণ না করতে ইউরোপীয়দের সতর্ক করেন।

তিনি ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরশীলতা কমাতে পরামর্শ দেন এবং বৈশ্বিক নানান ইস্যুতে ইইউকে ওয়াশিংটন ও বেইজিংয়ের বাইরে ‘তৃতীয় মেরু’ হয়ে ওঠার আহ্বান জানান।
এমনকি বুধবার আমস্টারডাম সফরকালেও ম্যাক্রোঁ তার নিজের এ মন্তব্যের সমর্থনে বলেন, মার্কিন মিত্র হওয়ার মানে এই নয় ক্রীতদাস বনে যাওয়া।
এদিকে চীনে ম্যাক্রোঁর সফরকালীন আলোচনায় ইউক্রেন যুদ্ধ প্রাধান্য পায়।

রুশ যুদ্ধাপরাধীদের দ্বারা ইউক্রেন সৈন্যের অমানবিক মৃত্যুদন্ডের নিন্দা করায় জেলেনস্কি ফরাসি প্রেসিডেন্টের কাছে তার কৃতজ্ঞতা প্রকাশ করেন।
সম্প্রতি একটি ভিডিওতে একজন ইউক্রেনীয় বন্দীর শিরোচ্ছেদ করতে দেখা গেছে যা নিয়ে আন্তর্জাতিকভাবে নিন্দার ঝড় ওঠে।
রুশ কর্তৃপক্ষ বলেছে, তারা ভিডিওর সত্যতা খতিয়ে দেখছে।