গোপনে রাশিয়াকে অস্ত্র দিতে রাজি চীন

SHARE

ইউক্রেনে যুদ্ধ করার জন্য রাশিয়াকে প্রাণঘাতী অস্ত্র দেওয়ার বিষয়টিতে অনুমোদন দিয়েছে চীন। তবে বেইজিংয়ের চাওয়া, অস্ত্রের চালানের বিষয়টি মস্কোকে গোপন রাখতে হবে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সম্পর্কিত যে কয়েক ডজন নথি ফাঁস হয়েছে, সেখান থেকেই এসব বিষয় জানা গেছে। খবর গার্ডিয়ানের।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের একটি প্রতিবেদন অনুযায়ী চীনের রাশিয়াকে অস্ত্র দেওয়া সংক্রান্ত অতি গোপন ওই মার্কিন গোয়েন্দা নথিটি ২৩ ফেব্রুয়ারির। তাতে বলা হয়েছে, মস্কোকে প্রাণঘাতী অস্ত্র দেওয়ার বিধানে অনুমোদন দিয়েছে বেইজিং। বেসামরিক পণ্য দেখিয়ে বেইজিং সেসব অস্ত্র পাঠাবে।

রাশিয়াকে চীনের অস্ত্র দেওয়া নিয়ে এ তথ্য সংগ্রহ করের মার্কিন গোয়েন্দারা। আঁড়ি পেতে রুশ গোয়েন্দাদের আলোচনা শোনার মাধ্যমে এসব তথ্য মার্কিন গোয়েন্দাদের হাতে আসে। রুশ গোয়েন্দারা এ বিষয়ে এভাবে বলেন, চীনের সেন্ট্রাল মিলিটারি কমিশন চায় অস্ত্রের চালানের বিষয়টি যেন গোপন থাকে।

ফাঁস হওয়া আরেকটি মার্কিন গোপন গোয়েন্দা নথিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সরবরাহ করা অস্ত্র দিয়ে রাশিয়ার ভূখণ্ডে ইউক্রেনের একটি বড় ধরনের হামলার বিষয়টি নিয়ে ভাবছে বেইজিং। আর যদি এটা হয়, তাহলে চীন যে রাশিয়াকে অস্ত্র সরবরাহ করবে তার পক্ষে একটা যুক্তিও দাঁড় করানো যাবে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের গোপন যেসব গোয়েন্দা নথি ফাঁস হয়েছে এবং অনলাইন মাধ্যমে ছড়িয়ে পড়েছে— এই নথিগুলোও তার মধ্যে আছে। এসব গোপন নথি ফাঁসের ঘটনায় যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই বৃহস্পতিবার ম্যাসাচুসেটস থেকে জ্যাক টাশেরিয়া নামে ২১ বছরের এক তরুণকে গ্রেপ্তার করেছে। শুক্রবার তাঁকে বোস্টনের একটি আদালতে তোলা হয়। মার্কিন কর্মকর্তারা বলছেন, এসব নথি সত্য এবং এসব নথিতে অতি সংবেদনশীল তথ্য আছে। তবে এর মধ্যে কিছু কিছু নথি বিকৃত করা হয়েছে।