ইউক্রেনের স্লোভিয়ানস্কে রুশ হামলায় নিহত ৫, আহত ১৫

SHARE

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর স্লোভিয়ানস্কে শুক্রবার রাশিয়া হামলা চালিয়েছে। এ সময় একটি আবাসিক ভবনে গোলাবর্ষণে অন্তত পাঁচজন নিহত হয়েছেন। এ ছাড়াও আহত হয়েছেন আরো অন্তত ১৫ জন । ধ্বংসস্তূপের নিচে শিশুসহ অনেকের চাপা পড়ে থাকার আশঙ্কাও রয়েছে। আঞ্চলিক গভর্নর পাভলো কিরিলেংকো এ তথ্য জানিয়েছেন।

স্লোভিয়ানস্ক দনেৎস্ক অঞ্চলের একটি অংশে অবস্থিত, যা ইউক্রেনের নিয়ন্ত্রণাধীন। এটি রাশিয়া নিয়ন্ত্রিত অঞ্চলের কাছাকাছি। দনেৎস্ক অঞ্চলের গভর্নর কিরিলেংকো টেলিগ্রামে বলেছেন, ‘স্থানীয় সময় সন্ধ্যা ৬টা পর্যন্ত পাঁচজন নিহত এবং ১৫ জন আহত হয়েছে।’ ধ্বংসস্তূপের নিচে একজন শিশুসহ সাতজনের থাকার সম্ভাবনা রয়েছে বলেও জানান তিনি।

গভর্নর কিরিলেংকো টেলিগ্রামে জানিয়েছেন, এস-৩০০ ক্ষেপণাস্ত্র অন্যান্য বস্তুর মধ্যে পাঁচটি অ্যাপার্টমেন্ট ভবন এবং পাঁচটি বেসরকারি ভবন ক্ষতিগ্রস্ত করার পর আরো সাতজন লোক ধ্বংসস্তূপের নীচে রয়ে গেছে।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি একটি পৃথক পোস্টে ক্ষতিগ্রস্ত ভবনের ফুটেজ পোস্ট করে লিখেছেন, ‘দুষ্ট রাষ্ট্র আবার তার অস্তিত্ব প্রদর্শন করেছে। শুধু দিবালোকে মানুষ হত্যা। ধ্বংস, সমস্ত জীবন ধ্বংস।’

আবাসিক ভবনের ওপরের তলা এবং সোভিয়েত যুগের একটি সাধারণ অ্যাপার্টমেন্ট ব্লক এই হামলায় উড়ে গেছে। দমকলকর্মীরা এবং উদ্ধারকারীরা ধ্বংসস্তূপ সরানোর কাজ করছেন। এএফপি ভবনের বাইরের রাস্তায় ধ্বংসাবশেষের মধ্যে শিশুদের স্কুলের বইয়ের পাতা এবং বাচ্চাদের আঁকা ছবি দেখার কথা জানিয়েছে। উদ্ধারকারী, প্যারামেডিক এবং পুলিশ ঘটনাস্থলে কাজ করছে বলে কিরিলেংকো জানিয়েছেন।

উল্লেখ্য, স্লোভিয়ানস্ক রাশিয়ান বাহিনীর আকাঙ্ক্ষিত দুটি পূর্বের শহরের মধ্যে একটি। বর্তমানে তারা কাছাকাছি বাখমুতে আটকা পড়েছে।

সূত্র : রয়টার্স, এএফপি