মঙ্গল শোভাযাত্রায় আতঙ্ক ছড়াতে উড়ো চিঠি : র‍্যাব ডিজি

SHARE

মঙ্গল শোভাযাত্রা বন্ধে উড়ো চিঠিটি আসলে কোনো জঙ্গি সংগঠনের হুমকি নয়, বরং আতঙ্ক ছড়াতে তৃতীয় কোনো ব্যক্তি এটা করেছেন বলে জানিয়েছেন র‍্যাবের মহাপরিচালক এম খুরশীদ হোসেন।
বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সকালে রাজধানীর রমনার বটমূলে পয়লা বৈশাখ উপলক্ষ্যে নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
তিনি বলেন, পয়লা বৈশাখ উপলক্ষ্যে সুনির্দিষ্ট জঙ্গি হামলার কোনো তথ্য নেই। মঙ্গল শোভাযাত্রা বন্ধে উড়ো চিঠিটি আসলে কোনো জঙ্গি সংগঠনের হুমকি নয়, বরং আতঙ্ক ছড়াতে তৃতীয় কোনো ব্যক্তি এটা করেছেন।
র‌্যাব মহাপরিচালক বলেন, যে কোনো নাশকতা মোকাবিলায় পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা, র‌্যাবের গোয়েন্দা ও সাইবার মনিটরিংয়ে কোনো জঙ্গি হামলার শঙ্কা নেই, তবুও আত্মতুষ্টিতে নেই বাহিনী।
তিনি বলেন, পহেলা বৈশাখের নিরাপত্তা নিশ্চিতে র‌্যাবের পক্ষ থেকে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নববর্ষের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে সারা দেশের র‌্যাবের গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হয়েছে। দেশের সকল ব্যাটালিয়নসহ নিজ নিজ দায়িত্বপূর্ণ এলাকায় পর্যাপ্ত সংখ্যক র‌্যাব সদস্য মোতায়ন থাকছে।
রাজধানীর টিএসসি, শাহবাগ, সোহরাওয়ার্দী উদ্যান ও রমনা বটমূলসহ যেসব এলাকায় বর্ষবরণের অনুষ্ঠান হবে, সেসব এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে টহল চেকপোস্ট ও অবজারভেশন পোস্টের মাধ্যমে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
রাজধানীর গুরুত্বপূর্ণ স্থানে র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াড দ্বারা সুইপিং করা হবে। এ ছাড়া যেকোনো উদ্ভুত পরিস্থিতি মোকাবিলায় বোম্ব ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াড প্রস্তুত রয়েছে।
বাংলা নববর্ষে সুনির্দিষ্ট কোনো জঙ্গি হামলার তথ্য নেই জানিয়ে খুরশীদ বলেন, তারপরও আমরা আত্মতুষ্টি ভুগছি না। গোয়েন্দা নজরদারি ও সাইবার মনিটরিং বৃদ্ধির মাধ্যমে জঙ্গিদের যেকোনো নাশকতার পরিকল্পনা নস্যাৎ করতে আমরা প্রস্তুত রয়েছি। ভার্চুয়াল জগতে নবর্ষকে কেন্দ্র করে যেকোনো গুজব ঠেকাতে আমাদের সাইবার মনিটরিং অব্যাহত রয়েছে। নববর্ষ উপলক্ষে আগত নারীদের ইভটিজিং প্রতিরোধে র‌্যাবের বিশেষ ব্যবস্থা রয়েছে।
নববর্ষের উদযাপন বন্ধে হুমকির চিঠির বিষয়ে জানতে চাইলে র‌্যাব ডিজি বলেন, চিরকুটটি আমি দেখেছি ও পড়েছি। এটা মানুষের মনে আতঙ্ক তৈরি করতে তৃতীয় কোনো পক্ষ এই কাজ করেছে। এটা আসলে কোনো জঙ্গির হুমকির ঘটনা না। তারপরও আমরা সতর্ক রয়েছি। এটা নিয়ে চিন্তিত হওয়ার কিছু নাই। এটা কোনো জঙ্গি সংগঠনের কাজ না।