ভারতের কাছে সবচেয়ে বেশি তেল বিক্রি করেছে রাশিয়া

SHARE

কয়েক মাস আগেও ইরাক থেকেই সবচেয়ে বেশি তেল আমদানি করত ভারত, তবে ইউক্রেন যুদ্ধে পরিস্থিতি বদলে গেছে। এশিয়ার এই দেশ এখন সবচেয়ে বেশি তেল কিনছে রাশিয়া থেকে।
গড় হিসেবে ইরাক থেকে প্রতিদিন ভারত যে পরিমাণ অপরিশোধিত জ্বালানি তেল (ক্রুড অয়েল) আনছে, রাশিয়া থেকে তার দ্বিগুণ আনছে।
জ্বালানির চালান পর্যবেক্ষণকারী সংস্থা ভরটেক্সা বলছে, মার্চ মাসে দিনে ১ দশমিক ৬৪ মিলিয়ন ব্যারেল তেল রাশিয়া থেকে এনেছে ভারত। আর শূন্য দশমিক ৮২ মিলিয়ন ডলার এনেছে ইরাক থেকে।
ঐতিহাসিকভাবে সৌদি আরব ও ইরাক থেকে সবচেয়ে বেশি তেল আমদানি করে ভারত। ২০১৭ সালের পর থেকে ইরাকই এ দেশে সর্বোচ্চ পরিমাণ তেল রপ্তানি করেছে। তবে ইউক্রেনের রাশিয়ার হামলা শুরুর পর সব হিসাব পাল্টে যায়।
বেশ কিছু দিন ধরে সীমন্তে সেনা মোতায়েন করে রাখার পর ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এই সিদ্ধান্তে শুরু হয় যুদ্ধ। এক পর্যায়ে ইউক্রেনও প্রতিরোধ শুরু করে। ঘটতে থাকে প্রাণহানি ও ইউক্রেনের বাসিন্দান্দের বাস্তুচ্যুত হওয়াসহ নানা ঘটনা।
একে একে পশ্চিমা বিশ্বসহ বিশ্বের অনেক দেশ এই যুদ্ধের বিরোধিতা করে প্রতিক্রিয়া জানাতে থাকে। এক পর্যায়ে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেয়াও শুরু হয়। অনেক দেশই রাশিয়ার তেল না কেনার ঘোষণা দেয়।
অপেক্ষাকৃত কম দামে তেল বেচা শুরু করে রাশিয়া। এ সময় ভারতসহ কিছু দেশ রাশিয়ার তেল কিনতে আগ্রহ প্রকাশ করে। ইউক্রেন যুদ্ধে তাদের অবস্থান প্রকাশ্যে না আনলেও অক্টোবর থেকে রাশিয়া থেকে কম দামে অপরিশোধিত জ্বালানি কিনতে শুরু করে ভারত।
ভরটেক্সা জানিয়েছে, সর্বশেষ হিসাবে ভারত রাশিয়া থেকে সবচেয়ে বেশি তেল কিনছে। ভারতে তেল রপ্তানিতে দ্বিতীয় অবস্থানে আছে সৌদি আরব। ইরাকের অবস্থান এই তালিকায় তৃতীয়।
সূত্র : এনডিটিভি