গাজায় ইসরায়েলের বিমান হামলা

SHARE

ফিলিস্তিনের গাজা অঞ্চলে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী। বৃহস্পতিবার (৬ এপ্রিল) মধ্য রাতে ইসরায়েলি বাহিনী ‘দ্যা স্ট্রং হ্যান্ড’ নামে অভিযান চালায়। হামলায় গাজা অঞ্চলে বিস্ফোরণ হয়েছে বলে জানা গেছে। তবে এ ঘটনায় এখনো কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।
এর আগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিত নেতানিয়াহু ‘তার দেশের শত্রুদের যেকোনো আগ্রাসনের জন্য মূল্য দিতে হবে’ শিরোনামে একটি বিবৃতি দিয়েছিলেন। সেই ঘোষণার পরই দেশটির সামরিক বাহিনী হামলা চালালো গাজায়।
আল জাজিরার প্রতিবেদন অনুযায়ী, গাজার বিভিন্ন বস্তুকে লক্ষ্য করে হামলা চালিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। এসব হলো উত্তর গাজার বেইত হেনোন কৃষি জমি, গাজা শহরের দক্ষিণের দুটি এলাকা, শহরের কাছে আল-জাইতুন এলাকার পূর্বের কৃষি জমি এবং দক্ষিণ গাজার খান ইউনিসের পূর্বের একটি এলাকা।
ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে তারা গাজায় দুটি টানেল এবং দুটি অস্ত্র স্থাপনায় হামলা চালিয়েছে। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ফিলিস্তিনের একটি নিরাপত্তা সূত্র ইঙ্গিত দিয়েছে যে হামাসের প্রশিক্ষণ কেন্দ্রে হামলা করা হয়েছে। জবাবে গাজা থেকে রকেট ছোড়া হয়েছে বলেও জানানো হয়েছে প্রতিবেদনে।
ইসরায়েলি সেনাবাহিনী টুইটারে বলেছে, দক্ষিণ ইসরায়েলে বিমান হামলার সাইরেন বেজেছে। আর বিমান হামলার সময় নেতানিয়াহু নিরাপত্তা মন্ত্রিসভার বৈঠকে ছিলেন বলে জানা গেছে।
বৈঠকের পর নেতানিয়াহু একটি সংক্ষিপ্ত বিবৃতি দেন। জানান, আজ রাতে এবং এরপরও আমাদের শত্রুদের কঠোর মূল্য দিতে হবে। এছাড়া রকেট হামলার জন্য ফিলিস্তিনি সংগঠন হামাসকে দায়ী করেছে ইসরায়েল।
এদিকে গাজায় বিমান হামলার ঘটনায় এক বিবৃতিতে প্রতিক্রিয়া জানিয়েছে হামাস। বলা হয়েছে, গাজা অঞ্চলের প্রতি তীব্র আগ্রাসন এবং এ অঞ্চলের যে পরিণতি হবে, তার জন্য ইহুদিবাদী দখলদারিত্বকে সম্পূর্ণরূপে দায়ী করি আমরা।