পাকিস্তান দলে ফিরছেন মোহাম্মদ আমির!

SHARE

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সঙ্গে দ্বন্দ্বে ২০২০ সালের ডিসেম্বরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন পেসার মোহাম্মদ আমির। এরপর নানা সময়ে অবসর ভেঙে পাকিস্তানের জার্সিতে ফেরার ইচ্ছার কথা জানিয়েছিলেন। অবশেষে তারকা পেসারের সেই ইচ্ছা পূরণ হতে চলেছে।
সম্প্রতি পাকিস্তানের গণমাধ্যমে আমিরের দলে ফেরার বিষয়ে খবর প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, আমিরকে আন্তর্জাতিক ক্রিকেটের জন্য বিবেচনা করা হচ্ছে। তবে পাক পেসারকে পরামর্শ দেওয়া হয়েছে তিনি যেন সংযত হয়ে চলেন। গণমাধ্যমে অপ্রয়োজনীয় কথাবার্তা না বলেন। সর্বোপরি ক্রিকেটে মনোযোগী হন।
আমির প্রসঙ্গে কদিন আগে পিসিবি সভাপতি নাজাম শেঠি জানিয়েছিলেন, ‘আমির যদি অবসর থেকে ফিরে আসে, তাহলে জাতীয় দলে খেলতে কোনো বাধা নেই। এই মুহূর্তে আমির চাইলে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারেন।’
এর আগে ২০২০ সালের ডিসেম্বরে বোর্ডের সঙ্গে দ্বন্দ্বে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিয়েছিল আমির। সে সময় তিনি দলের দুই স্বদেশি কোচের সঙ্গে কোন্দলের কথা জানিয়েছিলেন। ওই সময় তিনি ইঙ্গিতও দিয়েছিলেন, দুই কোচ মিসবাহ ও ওয়াকার যদি কখনো দল ছাড়েন, তাহলেই ফিরতে পারেন জাতীয় দলে। মিসবাহ-ওয়াকারের সঙ্গে সম্পর্ক ভালো ছিল না আমিরের। চূড়ান্ত অবনতি হয় গত বছর ২০১৯ সালে। সে সময় সাদা পোশাকের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়ে দুজনার বিরাগভাজন হন তিনি।
আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার সময় আমির বলেছিলেন, ‘আমি ক্রিকেট ছাড়ছি, কারণ মানসিকভাবে অত্যাচারিত হয়েছি। আমার মনে হয় না এসব সহ্য করে যেতে পারব। ২০১০ থেকে ২০১৫ পর্যন্ত অনেক অত্যাচার সহ্য করেছি। শাস্তিও পেয়েছি। পিসিবি আমার জন্য অনেক বিনিয়োগ করেছে, এসব বলে অত্যাচার করা হয়েছে আমার ওপর।’ তবে ওয়াকার ও ইউনুস গত বছরই দায়িত্ব থেকে অব্যাহতি নেন। এবার রমিজও পদত্যাগ করলে, আমিরের জন্য খুলে যাবে সব রাস্তা।