সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ হারাল শ্রীলঙ্কা

SHARE

ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলতে হলে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের কোনো বিকল্প ছিল না শ্রীলঙ্কার। তবে সিরিজের প্রথম ম্যাচে হার আর দ্বিতীয় ম্যাচে বৃষ্টির বাধা সেই আশা ‘গুড়েবালি’ করে দিয়েছিল। কিন্তু আশার নিভু নিভু বাতি জ্বালিয়ে রাখতে প্রয়োজন ছিল সিরিজে অন্তত একটি ম্যাচে জয়। কিন্তু সেই প্রদীপও নিভে যাওয়ায় মুখ থুবড়ে পড়ল লঙ্কানরা।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে কিউইদের বিপক্ষে ৬ উইকেটে হেরেছে শ্রীলঙ্কা। এই পরাজয়ের কারণে ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার স্বপ্ন ভেঙেছে লঙ্কানদের। ২৪ ম্যাচে ৮১ পয়েন্ট নিয়ে তালিকায় ৯-এ থেকে বিশ্বকাপ সুপার লিগ শেষ করেছে ১৯৯৬ সালের বিশ্বচ্যাম্পিয়নরা।

স্বাগতিক ভারতসহ শীর্ষ অন্য সাত দল ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলবে। আর তাই পয়েন্ট তালিকায় নবম স্থানে শেষ করায় আনুষ্ঠানিকভাবেই লঙ্কানদের বিশ্বকাপে খেলার আশা ধূলিসাৎ হয়ে গেল। এখন সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের বাছাইপর্বে তাকিয়ে থাকতে হবে। অন্যদিকে ১৭৫ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে থেকে সুপার লিগ শেষ করল নিউজিল্যান্ড।

২০২৩ ওয়ানডে বিশ্বকাপে খেলতে হলে চলতি বছরের জুন-জুলাইয়ে জিম্বাবুয়ে বাছাইপর্বে মাঠে নামতে হবে দুইবারের রানার্সআপ শ্রীলঙ্কা। বাছাইপর্বে ১০ দল থেকে বিশ্বকাপের মূলপর্বে দুই দল সুযোগ পাবে। লঙ্কানরা ছিটকে যাওয়ায় অষ্টম ও শেষ দল হিসেবে এখনও বিশ্বমঞ্চের মূলপর্বে সরাসরি খেলার লড়াইয়ে টিকে রইলো ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও আয়ারল্যান্ড।

সিরিজের প্রথম দুই ওয়ানডেতে ৭৩ ও ৭৬ রানের পর তৃতীয় ও শেষ ওয়ানডেতেও ৪১ দশমিক ৩ ওভারে মাত্র ১৫৭ রানে গুটিয়ে যায় লঙ্কানরা। এদিন ১০ ওভারে মাত্র ১৪ রান দিয়ে ৩ উইকেট নেন হেনরি। এ ছাড়া আগের ম্যাচে ৫ উইকেট নেওয়া শিপলি এই ম্যাচেও ৩ উইকেট নেন। আর কিউই পেসার মিচেলের কোটায় ৩ উইকেট।

জবাবে ব্যাটিংয়ে নেমে ৫৯ রানে ৪ উইকেট হারালেও ৩২ দশমিক ৫ ওভারে নির্ধারিত লক্ষ্য পৌঁছে যায় কিউইরা। আর তিনে নেমে ১১৩ বলে ৮৬ রানে এক দায়িত্বশীল ইনিংস উপহার দেন ইয়াং।