‘সাকিব-লিটনরা না থাকলেও ক্ষতি হবে না’

SHARE

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরে সাকিব আল হাসান ও লিটন দাসের খেলার জটিলতা এখনও কাটেনি। বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) জানিয়েছে, দেশের খেলা শেষ করেই আইপিএলে যেতে পারবেন ক্রিকেটাররা। তবে সাকিবদের ভাষ্য, আইরিশদের বিপক্ষে টেস্ট ম্যাচ না খেলেই আইপিএলে খেলতে যাওয়া।

সোমবার (২৭ মার্চ) টাইগারদের সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্তুজা সাকিবদের আইপিএলে খেলা নিয়ে আশার কথা শুনিয়েছিলেন।

মাশরাফীর ভাষ্য, একটা টেস্ট ম্যাচের পর হয়তো-বা যেতে পারবে। তারপরেও আমার কাছে মনে হয়, টেস্ট ম্যাচ যদি ম্যানেজেবল হয় কাউকে দিয়ে। গেলে তো সমস্যা নেই। পৃথিবীর অন্যান্য দেশ তো কোনো খেলোয়াড়কে আটকাচ্ছে না। আমাদের শুধু শুধু আবেগী হয়ে তো লাভ নেই। আমরা তো অনেক খেলোয়াড়কে পরিবর্তন করে খেলাচ্ছি; খেলাচ্ছি না, তা তো না। শুধু ওদের ক্ষেত্রেই ভালো জায়গায় যখন সুযোগ পায়, তখন বারবার আটকানো ঠিক না।

এবার সাকিবদের আইপিএলে খেলা নিয়ে মুখ খুলেছেন বিসিবির পরিচালক খালেদ মাহমুদ সুজন। মঙ্গলবার (২৮ মার্চ) সুজন জানান, আয়ারল্যান্ডের বিপক্ষে ফেভারিট বাংলাদেশ। সেক্ষেত্রে সাকিব-লিটনরা যদি না-ও থাকে, খুব বড় ক্ষতি হবে না।

সুজন এ-ও দাবি করেন, তারা অবশ্যই বাংলাদেশের গুরুত্বপূর্ণ খেলোয়াড়। দেশ সবার আগে, এটা সত্যি কথা। আমরা সবাই বলি দেশ সবার আগে।

সুজনের মতে, এটা সম্পূর্ণ বোর্ডের ইস্যু। বোর্ড এটা নিয়ে একটা চিন্তা করেছে। ওদের সঙ্গে কীভাবে কথা হয়েছে, তা আমি জানি না। যেহেতু আয়ারল্যান্ডের সঙ্গে টেস্ট ম্যাচ, আমি মনে করি আমরা যথেষ্ট শক্তিশালী দল। টেস্ট ম্যাচে আমরা যে দলই খেলাই না কেন, আমরা ওদের সঙ্গে ভালো করব। আমি ওদের (আয়ারল্যান্ড) ছোট করছি না।

বিসিবির পরিচালক জানালেন, এই কন্ডিশনে বা ওদের খেলোয়াড়দের দেখে আমার মনে হচ্ছে, আমরা যথেষ্ট শক্তিশালী। সেক্ষেত্রে সাকিব-মোস্তাফিজ বা লিটন যদি না-ও থাকে, খুব যে বড় ক্ষতি হবে তা না।

সুজন যোগ করেন, যদি আমরা মনে করি ,আমাদের সেই সাহস বা আত্মবিশ্বাসটা থাকে, তাহলে হয়তো ওদের ছাড়লেও ছাড়তে পারে। সেটা অন্য জিনিস। অবশ্যই বিসিবি একটা অবস্থান নেবে। আমি বোর্ড পরিচালক হয়ে বিসিবির বিপক্ষে কখনোই বলতে পারব না।

জাতীয় দলের সাবেক এই ক্রিকেটারের দাবি, বিসিবির ওদের নিয়ে অবশ্যই পরিকল্পনা আছে। টিম ম্যানেজমেন্টের পরিকল্পনা আছে। আমি এই মুহূর্তে টিম ম্যানেজমেন্টেও নেই। তারা জানে এই অবস্থায় কী করতে হবে। দেখেন দেশ একটা দলের সঙ্গে হারতে পারে, এই অবস্থায় কাউকে আইপিএল খেলতে যাওয়ার পক্ষে আমি নই। এটা সম্ভব না আসলে। দলটা যদি ইংল্যান্ড হতো, তাহলে এতো প্রশ্নই উঠত না, দুর্বল দল আয়ারল্যান্ড বলেই সবাই এতো কথা বলছে।