অগ্নিনির্বাপণ মহড়া আরও বেশি বেশি করতে হবে : ফরহাদ হোসেন

SHARE

প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের অগ্নিনির্বাপণ মহড়া অনুষ্ঠিত হয়েছে। মহড়া পরিদর্শনে এসে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, এ ধরনের মহড়া আরও বেশি বেশি করতে হবে।
আজ মঙ্গলবার (১৪ মার্চ) সকালে সচিবালয়ে ১ নম্বর ভবনে এ মহড়া অনুষ্ঠিত হয়।
জনপ্রশাসন প্রতিমন্ত্রী জানান, ফায়ার সার্ভিসের জন্য অনেক আধুনিক যন্ত্র সংগ্রহ করা হয়েছে। এসব আধুনিক সরঞ্জাম নিয়ে মহড়াটি চমৎকারভাবে করেছে ফায়ার সার্ভিস।
তিনি বলেন, এ প্রদর্শনীর মধ্য দিয়ে সবাইকে অবহিত করা এবং একই সঙ্গে একটা মেসেজ দেওয়া যে, এরকম ঘটনা ঘটলে আমাদের আগে থেকে সতর্ক থাকতে হবে। কিছু প্রশিক্ষণ দেওয়াটা অত্যন্ত জরুরি।
মহড়া আয়োজনের কারণ প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ ঘনবসতিপূর্ণ একটি দেশ। তাই আমাদের বাড়তি সতর্ক থাকতে হবে। আমরা যদি প্রথমেই আগুন নেভাতে পারি তাহলে অনেক দুর্ঘটনা থেকে বাঁচতে পারি। তাই প্রত্যেক মানুষকে প্রশিক্ষণ নিতে হবে। আতঙ্কিত না হয়ে কার্যকরীভাবে কিছু পদক্ষেপ নিতে হবে। এজন্য হাতে-কলমে আমাদের প্রশিক্ষণ দরকার, তাই আজকের এই মহড়া।
ফরহাদ হোসেন বলেন, আমি মনে করি এ ধরনের মহড়া আরও বেশি বেশি করতে হবে। দুর্যোগ থেকে নিজেদের রক্ষা করা ও জীবন বাঁচানোর ক্ষেত্রে এটি আগে থেকেই একটি প্রস্তুতি।
এ সময় উপস্থিত ছিলেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।