বেনজেমার ওপরই ভরসা করতে চায় মাদ্রিদ

SHARE

রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়ন্স লিগ সাফল্যে করিম বেনজেমা নিজেকে অপরিহার্য খেলোয়াড় হিসেবে ইতোমধ্যেই প্রমান করেছেন। কিন্তু এবারের মৌসুমে ইউরোপীয়ান আসরে বর্তমান চ্যাম্পিয়নরা ইনজুরি আক্রান্ত বেনজেমার ওপর কতটুকু ভরসা করতে পারবে তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

ফরাসি এই স্ট্রাইকার এবারের মৌসুমে প্রায়ই ইনজুরির কারণে মাঠের বাইরে থেকেছেন। এই সুযোগ রিয়ালের আক্রমনভাগে তরুণ তুর্কি ভিনিসিয়াস জুনিয়র নিজেকে অপরিহার্য্য করে তুলেছেন। বেনজেমার অনুপস্থিতিতে ব্রাজিলিয়ান এই উইঙ্গারই এখন রিয়ালের মূল ভরসা হয়ে উঠেছে।
রিয়ালে বেনজেমার ভবিষ্যত এখনো অনিশ্চিত। জুনেই তার সাথে রিয়ালের বর্তমান চুক্তির মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। এখনো পর্যন্ত ক্লাব কিংবা বেনজেমার পক্ষ থেকে চুক্তি নবায়নের বিষয়ে কোনো সিদ্ধান্ত জানা যায়নি। যদিও মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি আরো কিছুদিন বেনজেমাকে ধরে রাখার ব্যপারে আশাবাদী। এ সম্পর্কে তিনি বলেছেন, ‘এই ক্লাবের কিংবদন্তি খেলোয়াড়দের অবশ্যই ধরে রাখার চেষ্টা করা উচিৎ।’
শনিবার লা লিগায় এস্পানিয়লের বিরুদ্ধে জয়ের ম্যাচটিতে গোঁড়ালির সমস্যার কারনে খেলতে পারেননি বেনজেমা। কিন্তু বুধবার সান্তিয়াগো বার্নাব্যুতে চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলের বিপক্ষে শেষ ষোলর দ্বিতীয় লেগের ম্যাচে তার ফিরে আসার সম্ভাবনা রয়েছে। ৩৫ বছর বয়সী বেনজেমা প্রায়ই ইনজুরির কারনে দলের বাইরে থাকতে বাধ্য হচ্ছেন। উরুর ইনজুরির কারনে ফ্রান্সের হয়ে বিশ্বকাপেও খেলতে পারেননি।
এ নিয়ে মৌসুমে অষ্টমবারের মত মাঠের বাইরে রয়েছেন বেনজেমা। মাদ্রিদের পত্রিকা এএস গত সপ্তাহে অনেকটা অভিযোগ করেই রিপোর্টে লিখেছে, ‘বেনজেমার সঙ্গে কিছু একটা সমস্যা হচ্ছে। পুরো ক্যারিয়ারে এতবার তাকে ইনজুরিতে পড়তে হয়নি। বিষয়টি খুবই বিস্ময়কর। বেনজেমার সঙ্গে যা মানায় না।’
এবারের মৌসুমে সব মিলিয়ে মাদ্রিদের ৩৪ শতাংশ ম্যাচে বেনজেমা খেলতে পারেননি। সর্বমোট ১৪টি ম্যাচে তিনি অনুপস্থিত ছিলেন। তবে ২৭ ম্যাচে করেছেন ১৮ গোল।
কয়েক বছর ধরে বেনজেমা ক্যারিয়ারের সবচেয়ে ভালো সময় অতিবাহিত করেছেন। বিশেষ করে ২০১৮ সালে ক্রিস্টিয়ানো রোনালদো মাদ্রিদ ছেড়ে চলে যাওয়ার পর অনেকটা স্বাধীনভাবেই নিজেকে মেলে ধরেছেন বেনজেমা। বেশ কয়েকবার মাদ্রিদের সর্বোচ্চ গোলদাতাও হয়েছেন। গত মৌসুমে বেনজেমার নেতৃত্বেই মাদ্রিদ চ্যাম্পিয়ন্স লিগে শিরোপা জয় করেছে। ফাইনালে লিভারপুলকে ১-০ গোলে পরাজিত করে রেকর্ড ১৪বারের মত চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ঘরে তুলে গ্যালাকটিকোরা। প্যারিসে মাদ্রিদের দুর্দান্ত জয়ে মূল ভূমিকা ছিল বেনজেমার। মাত্র ১৭ মিনিটে হ্যাটট্রিক করে বেনজেমা শেষ ষোল থেকে পিএসজিকে বিদায় করে দিয়েছিল। এরপর কোয়ার্টার ফাইনালে স্ট্যামফোর্ড ব্রীজে ফরাসি এই তারকা আরো এক হ্যাটট্রিক করেন। দ্বিতীয় লেগে অতিরিক্ত সময়ের গোলে মাদ্রিদের জয় নিশ্চিত হয়। সেমিফাইনালে ম্যানচেস্টার সিটিও একই ভাগ্য বরণ করে বিদায় নেয়। ইতিহাদ স্টেডিয়ামে প্রথম লেগে বেনজেমা দুই গোল করেছিলেন। এরপর সান্তিয়াগোতে অতিরিক্ত সময়ের গোলে স্বাগতিকদের জয় নিশ্চিত হয়। গত মৌসুমে বেনজেমা চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ ১৫ গোল করেছিলেন। লা লিগায়ও শিরোপা জয়ে বেনজেমার অবদান ছিল। সব মিলিয়ে গত মৌসুমে ৪৬ ম্যাচে ৪৪ গোল করেছিলেন বেনজেমা।
এবারের আসরে বেনজেমা যাদু কিছুটা হলেও ম্লান হয়ে গেছে। যদিও এ্যানফিল্ডে প্রথম লেগে লিভারপুলকে ৫-২ গোলে বিধ্বস্ত করেছে মাদ্রিদ। বেনজেমা করেছেন জোড়া গোল। এবারের মৌসুমে এটাই তার প্রথম গোল। দুই গোলে এগিয়ে থেকেও লিভারপুলের শেষ রক্ষা হয়নি। জোড়া গোল করে চ্যাম্পিয়ন্স লিগ ক্যারিয়ারে ৮৮ গোলের কৃতিত্ব দেখালেন বেনজেমা। সর্বকালের সর্বোচ্চ গোলদাতার তালিকায় তৃতীয় স্থানে থাকা বার্সেলোনা তারকা রবার্ট লিওয়ানদোস্কির ৯১ গোলের রেকর্ড ছাড়িয়ে যাওয়ার দ্বারপ্রান্তে রয়েছেন বেনজেমা।