অস্কারের ৯৫তম আসর শুরু

SHARE

যুক্তরাষ্ট্রে জমকালো আয়োজনের মধ্য দিয়ে শুরু হয়েছে একাডেমি অ্যাওয়ার্ডস বা অস্কারের ৯৫তম আসর।

সোমবার (১৩ মার্চ) সকালে লস অ্যাঞ্জেলেসের হলিউডের ডলবি থিয়েটারে বসেছে এই আয়োজন।

চলতি বছর অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্ব পালন করছেন, যুক্তরাষ্ট্রের জনপ্রিয় উপস্থাপক ও কমেডিয়ান জিমি কিমেল। এর আগেও দু’বার এই পুরস্কার আয়োজনের উপস্থাপনা করেছেন তিনি।

মোট ২৩টি ক্যাটাগরিতে অস্কার দেওয়া হবে মনোনীতদের। তবে সবচেয়ে বেশি আলোচনায় থাকে বেস্ট অ্যাক্টর (সেরা অভিনেতা), বেস্ট অ্যাকট্রেস (সেরা অভিনেত্রী), বেস্ট পিকচার (সেরা ছবি) ও বেস্ট ডিরেক্টর (সেরা পরিচালক) এই চার ক্যাটাগরি নিয়ে।

এ বছর বেস্ট পিকচার বিভাগে মনোনয়ন পেয়েছে গত বছরের আলোচিত ১০ সিনেমা। গেল বছর মার্চের ১ তারিখ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত মুক্তিপ্রাপ্ত ছবিগুলো থেকে বেস্ট পিকচার ক্যাটাগরিতে স্থান পেয়েছে ১০টি ছবি।

অস্কারের ৯৫তম আসরের ছবির মনোনয়ন তালিকায় শীর্ষে রয়েছে ‘এভরিথিং এভরিহয়্যার অল অ্যাট ওয়ানস’। দ্বিতীয়তে মনোনয়ন পেয়েছে ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্ট্রার্ন ফ্রন্ট’ ও ‘দ্য বানশিজ অব ইনিশেরিন’। পাশাপাশি সেরা পিকচার বিভাগে আরও মনোনীত হয়েছে জেমস ক্যামেরনের ‘অ্যাভাটার : দ্য ওয়ে অব ওয়াটার’ ও টম ক্রুজ অভিনীত ‘টপ গান : ম্যাভেরিক’।

এবারের অস্কারের জন্য মনোনয়নপ্রাপ্ত সেরা পাঁচজন অভিনেতার মধ্যে সবচেয়ে বেশি আলোচনায় আছেন কলিন ফারেল (দ্য ব্যানশিস অব ইনিশেরিন), অস্টিন বাটলার (এলভিস) ও ব্রেন্ডন ফ্রেজার (দ্য হোয়েল)।

৯৫তম অস্কার পুরস্কারের জন্য সেরা অভিনেত্রী হিসেবে পাঁচজন মনোনয়ন পেলেও কেট ব্ল্যানচেট (টার), মিশেল ইয়োহ (এভরিথিং এভরিহয়্যার অল অ্যাট ওয়ানস) ও আনা ডি আরমাসের (ব্লন্ড) মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে। ধারণা করা হচ্ছে, এ তিনজনের মধ্যে যে কোনো একজন সেরা অভিনেত্রী হিসেবে জয়ী হবেন।

এ বছরে সেরা পরিচালকের জন্য মনোনীতরা হলেন– টড ফিল্ড (টার), স্টিভেন স্পিলবার্গ (দ্য ফ্যাবেলম্যানস), ড্যানিয়েল কোয়ান ও ড্যানিয়েল শেইনার্ট (এভরিথিং এভরিহয়্যার অল অ্যাট ওয়ানস), মার্টিন ম্যাকডোনাগ (ব্যানশিস অব ইনিশেরিন) ও রুবেন ওস্টলন্ড (ট্রায়াঙ্গেল অ স্যাডনেস)।