‘খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ানোর আবেদন এখনো পাইনি’

SHARE

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ানোর আবেদন এখনো হাতে পাইনি। আবেদন পেলে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।
আজ রোববার (৫ মার্চ) দুপুরে রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সরকারি মামলা ট্র্যাকিং সিস্টেম সলট্র্যাক সফটওয়্যারের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
খালেদা জিয়ার মুক্তির মেয়াদ শেষ হচ্ছে ২৪ মার্চ, এখন পর্যন্ত তার পক্ষ থেকে কোনো আবেদন করা হয়েছে কি না- এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী সাংবাদিকদের বলেন, এখনো পর্যন্ত আমরা কোনো আবেদন পাইনি। আবেদন পাওয়ার ভিত্তিতে পদক্ষেপ নেওয়া হবে।
জানা গেছে, আগমাী ২৪ মার্চ খালেদা জিয়ার বিশেষ বিবেচনায় মুক্তির মেয়াদ শেষ হবে। গত বছর ২৪ সেপ্টেম্বর খালেদা জিয়ার মুক্তির মেয়াদ (ষষ্ঠ দফা) ছয় মাস বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। চলতি মাসের ২৪ মার্চ শেষ হচ্ছে তার মুক্তির মেয়াদকাল।
ট্র্যাকিং সিস্টেম সলট্র্যাক সফটওয়্যার চালু হওয়ায় সুপ্রিম কোর্টে সরকারের যে ৯১ হাজারের অধিক মামলা আছে, সেগুলোর সুষ্ঠু পরিসমাপ্তিতে সহায়ক হবে বলে জানান আইনমন্ত্রী আনিসুল হক।
তিনি বলেন, ৯১ হাজারের বেশি সরকারি মামলা উচ্চ আদালতে ঝুলে আছে। সেগুলো ট্র্যাকিং ও এগুলোর সুষ্টু পরিসমাপ্তি জন্য এ সফটওয়্যার অত্যন্ত সহায়ক হবে।
এ সময় দেশের উচ্চ আদালত ৯১ হাজারের বেশি সরকারি মামলা ঝুলে আছে বলে জানিয়েছেন আইন মন্ত্রী আনিসুল হক।
রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইন্সটিটিউট মিলনায়তনে সলট্র্যাক সফটওয়্যারের উদ্ভোধন অনুষ্ঠান আয়োজিত হয়। এতে আইন ও বিচার বিভাগের সচিব গোলাম সারওয়ারের সভাপতিত্বে বিশেষ অথিতি ছিলেন মন্ত্রী পরিষদ সচিব মো. মাহবুব হোসেন।
এর আগে ময়মনসিংহের জেলা প্রশাসক (ডিসি) ভার্চুয়ালে যুক্ত হয়ে একটি মামলার তথ্য নিয়ে কিং সিস্টেম সলট্র্যাক সফটওয়্যার ব্যবহারের নানান নিয়ম ও পদ্ধতি দেখান। এ সময় তাকে সহযোগিতা করেন সলিসিটর (যুগ্ম সচিব) রুনা নাহিদা আক্তার।