ইউক্রেনে ৭০ হাজারের বেশি যুদ্ধাপরাধ সংঘটিত হয়েছে : জেলেনস্কি

SHARE

ইউক্রেনে খুলতে যাচ্ছে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) একটি দফতর। দেশটির শীর্ষ প্রসিকিউটর এমন তথ্য জানিয়েছেন। এছাড়া দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, ইউক্রেনে ৭০ হাজারের বেশি যুদ্ধাপরাধ সংগঠিত হয়েছে।
ইউক্রেনের দাবি যুদ্ধের কারণে হাজার হাজার যুদ্ধাপরাধ ঘটিয়েছে রাশিয়া। রুশ কর্মকর্তাদের বিচারের জন্য একটি বিশেষ ট্রাইব্যুনাল প্রতিষ্ঠা করতে চায় দেশটি।
আইসিসি বর্তমানে ইউক্রেনের যুদ্ধের সময় সংঘটিত সম্ভাব্য যুদ্ধাপরাধ এবং মানবতার বিরুদ্ধে অপরাধের তদন্ত করছে কিন্তু আগ্রাসনের বৃহত্তর অপরাধ অনুসরণ করার জন্য তেমন কোনও পদক্ষেপ নেয়নি।
ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল আন্দ্রি কোস্টিন বলেন, ‘ইউক্রেনের মন্ত্রিসভা ইউক্রেন সরকার এবং আন্তর্জাতিক অপরাধ আদালতের মধ্যে একটি স্মারকলিপি অনুমোদন করেছে। অদূর ভবিষ্যতে ইউক্রেনে আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটরের অফিস খোলার অনুমতি দেবে।’
কোস্টিন লাভিভে একটি বিচার সম্মেলনে বলেছিলেন যে, এটি আইসিসি প্রসিকিউটরকে ইউক্রেনে সংঘটিত আন্তর্জাতিক অপরাধের আরও সম্পূর্ণ তদন্ত করার অনুমতি দেবে।
সম্মেলনে ভাষণ দিতে গিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, তার দেশ আইসিসির সঙ্গে সম্পর্ক আরও জোরদার করবে।
জেলেনস্কি বলেন, ‘রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তার সব সহযোগীদের অবশ্যই আইনানুগ শাস্তি পেতে হবে। কিয়েভ ইউক্রেনে সংঘটিত ৭০ হাজার রাশিয়ান যুদ্ধাপরাধ নথিভুক্ত করেছে।
রাশিয়ান আধাসামরিক গোষ্ঠীর প্রধান ওয়াগনার বলেছেন যে তার যোদ্ধারা বাখমুত ঘিরে ফেলেছে। এটি পূর্ব ইউক্রেনীয় শহর যা রাশিয়া কয়েক মাস ধরে দখল করার চেষ্টা করছে।