টি-টোয়েন্টিতে বড় পরিকল্পনা নিয়ে এগোচ্ছে বাংলাদেশ

SHARE

টি-টোয়েন্টি ক্রিকেটে খুব একটা ধারাবাহিক দল নয় বাংলাদেশ। কিন্তু অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত গত টি-টোয়েন্টি বিশ্বকাপে দুই ম্যাচে জয় পেয়েছিল টাইগাররা। কিন্তু আধুনিক ক্রিকেটের সঙ্গে তাল মেলাতে টি-টোয়েন্টিতে আরও ভালো করতে নতুন করে ভাবছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

আগামী ২০২৪ সালে অনুষ্ঠিত হবে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের নতুন আসর। তাই এখন থেকেই দীর্ঘ মেয়াদি পরিকল্পনা করছে বিসিবি। এ জন্য ২২ থেকে ২৪ জন ক্রিকেটারকে নিয়ে আগামী এক বছরের জন্য পরিকল্পনা করেছে বোর্ড।

আগামী ৯ মার্চ শুরু হবে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এই সিরিজকে সামনে রেখে আগেভাগেই দল ঘোষণা করেছে বাংলাদেশ দল। যেখানে ৮ বছর পর জাতীয় দলে জায়গা হয়েছে রনি তালুকদারের, ফিরেছেন শামীম পাটোয়ারীও।

এর বাইরে বিপিএলে পারফর্ম করে নতুন তিন মুখ তানভীর আহমেদ, তৌহিদ হৃদয় এবং রেজাউর রহমান রাজাও স্কোয়াডে জায়গা পেয়েছেন। তৌহিদ ও রাজা আগেও বাংলাদেশ দলে ডাক পেলেও প্রথমবার সুযোগ পেয়েছেন তানভীর।

বৃহস্পতিবার (২ মার্চ) দল নির্বাচনের ব্যাখ্যা নিয়ে গণমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। সেখানে তিনি জানান, ‘বিশ্বকাপের পর এই প্রথম আমরা টি-টোয়েন্টি খেলব। একটা বিষয় মাথায় ছিল যে এবারের বিপিএলে অনেকজন খেলোয়াড় ভালো পারফর্ম করেছে। এটা মাথায় রেখেই আমরা আগাচ্ছি।’

নান্নু আরও বলেছেন, ‘আমরা আরেকটা বিষয়ও হাতে নিয়েছি যে আগামী এক বছরের জন্য কিছু খেলোয়াড়কে নিয়ে পরিকল্পনা সাজাচ্ছি। সেটা ২২-২৪ জনের হতে পারে। এদের নিয়ে আগামী এক বছরে একটা পরিকল্পনার মধ্যে এগোবো। বর্তমানে ফর্মে থাকা খেলোয়াড়দের নিয়েই এই সিরিজটা শুরু করছি আমরা।’