করোনা সম্ভবত চীনের ল্যাব থেকেই ছড়িয়েছে : এফবিআই

SHARE

করোনা ভাইরাসের উৎস নিয়ে জলঘোলা কম হয়নি। এবার মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এফবিআই) পরিচালক ক্রিয়েস্টোফার রে বলেছেন, চীনের কাঁচাবাজার থেকে নয়, সম্ভবত দেশটির সরকার নিয়ন্ত্রিত ল্যাব থেকে ছড়িয়েছে প্রাণঘাতী ভাইরাস।
মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজকে তিনি আরও বলেন, এফবিআই বেশ কিছুদিন ধরে তদন্ত করে দেখেছে যে মহামারির উৎস ল্যাব থেকে হওয়ার সম্ভাবনা বেশি। কিন্তু চীন বিষয়টি মানতে নারাজ। এই অভিযোগ অস্বীকার করে তারা দাবি করছে, উহানের গবেষণাগার থেকে করোনাভাইরাস ছড়ায়নি এবং এফবিআইয়ের এমন দাবী মানহানিকর।
এফবিআইয়ের এই কর্মকর্তার মন্তব্যের একদিন আগেই চীনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ‘কোভিডের উৎস’ নিয়ে বেইজিংকে আরও সৎ হওয়ার আহ্বান জানান।
মঙ্গলবার সাক্ষাৎকারে রে বলেন, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারী উৎস শনাক্তের চেষ্টা ব্যর্থ করার পাশাপাশি অস্পষ্ট ধারণা দিতে সর্বোচ্চ চেষ্টা করছে চীন।
কিছু গবেষণায় এসেছে, প্রাণী থেকে ভাইরাস চীনের উহান শহরের বাসিন্দাদের মধ্যে ছড়ায়। উহানের সামুদ্রিক অথবা বন্যপ্রাণীর বাজার থেকে ভাইরাস ছড়িয়ে থাকতে পারে।
বিশ্বে নেতৃস্থানীয় ভাইরাস ল্যাবরেটরি, দ্য উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি করোনাভাইরাস নিয়ে গবেষণা করে এবং এই গবেষণাগার থেকে ৪০ মিনিট দূরত্বে অবস্থিত উহানের বাজারটি।
চীনের ল্যাব থেকেই ভাইরাস ছড়িয়েছে, এ বিষয়ে একমত নন সব মার্কিন কর্মকর্তারা।
গত সোমবার হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেন, করোনার উৎপত্তি কীভাবে শুরু হয়েছিল, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার সরকারের সব ধরনের প্রচেষ্টাকে সমর্থন করেন।