ইন্দোরে টস জিতে ব্যাট করছে ভারত

SHARE

প্রথম দুই টেস্টে অস্ট্রেলিয়াকে গো-হারা হারিয়েছে ভারত। চার ম্যাচের বর্ডার-গাভাস্টর ট্রফির এই সিরিজের তৃতীয় টেস্ট শুরু হলো আজ ইন্দোরে। এই ম্যাচটি জিততে পারলেই ১ ম্যাচ হাতে রেখে সিরিজ জয় নিশ্চিত হয়ে যাবে ভারতীয়দের। সে লক্ষ্যেই খেলতে নেমেছে স্বাগতিকরা।

অন্যদিকে সফরকারী অস্ট্রেলিয়ার জন্য কঠিন পরীক্ষা। একে তো নিয়মিত অধিনায়ক প্যাট কামিন্স নেই। তারওপর, ইনজুরির কারণে নেই ওপেনার ডেভিড ওয়ার্নার, পেসার জস হ্যাজলউড এবং স্পিন অলরাউন্ডার অ্যাস্টন অ্যাগার।

প্যাট কামিন্সের পরিবর্তে ইন্দোরে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিচ্ছেন স্টিভেন স্মিথ। রোহিত শর্মার সঙ্গে টস করতে নেমেছেন তিনিই। কিন্তু টস জয় হয়েছে ভারত অধিনায়ক রোহিত শর্মার এবং টস জিতেই প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

অস্ট্রেলিয়া দলে দুটি পরিবর্তন আনা হয়েছে। প্যাট কামিন্সের পরিবর্তে পেসার হিসেবে দলে এসেছেন মিচেল স্টার্ক। এছাড়া ডেভিড ওয়ার্নারের পরিবর্তে জায়গা পেয়েছেন ক্যামেরন গ্রিন। দিল্লি টেস্টে ওয়ার্নারের পরিবর্তে কনকশান হয়েছিলেন ম্যাট রেনশ। তাকেও এই টেস্টে একাদশে রাখা হয়নি।

ভারতীয় দলেও আনা হয়েছে দুটি পরিবর্তন। বাদ দেয়া হয়েছে সমালোচনার মুখে থাকা লোকেশ রাহুলকে। পরিবর্তে নেয়া হলো শুভমান গিলকে। এছাড়া পেসার মোহাম্মদ শামির পরিবর্তে একাদশে নেয়া হলো আরেক পেসার উমেষ যাদবকে।

এ রিপোর্ট লেখার সময়ই একটি উইকেট হারিয়ে বসে ভারত। ওপেনার রোহিত শর্মার উইকেট তুলে নেন স্পিনার ম্যাথ্যু কুহনেম্যান। একটু এগিয়ে এসে খেলতে গিয়ে স্ট্যাম্পিং হয়ে যান রোহিত। ১২ রান করে আউট হয়ে যান তিনি। এ সময় ভারতের রান ছিল ৬.১ ওভারে ১ উইকেট হারিয়ে ৩২।

ভারতীয় একাদশ
শুভমান গিল, রোহিত শর্মা (অধিনায়ক), চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি, স্রেয়াশ আয়ার, রবিন্দ্র জাদেজা, স্রিকার ভারত (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, উমেষ যাদব, মোহাম্মদ সিরাজ।

অস্ট্রেলিয়া একাদশ
উসমান খাজা, ট্রাভিস হেড, মার্নাস ল্যাবুশেন, স্টিভেন স্মিথ, পিটার হ্যান্ডসকম্ব, ক্যামেরন গ্রিন, অ্যালেক্স ক্যারে, মিচেল স্টার্ক, নাথান লিওন, টড মারফি, ম্যাথিউ কুহনেম্যান।