ইসরায়েল-ফিলিস্তিন উত্তেজনা, মধ্যপ্রাচ্য সফরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

SHARE

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মধ্যপ্রাচ্য সফর শুরু করেছেন। সফরের প্রথমেই রবিবার তিনি মিসর পৌঁছান। এ সফরকালে তিনি চলমান ফিলিস্তিন-ইসরায়েল উত্তেজনা হ্রাসের চেষ্টা করবেন। এ লক্ষ্যে ব্লিঙ্কেন আজ সোমবার ও আগামীকাল মঙ্গলবার জেরুজালেম ও রামাল্লা সফর করবেন।
এএফপির খবরে বলা হয়েছে, ইসরায়েলের নবগঠিত ডানপন্থী সরকারের সঙ্গে সাক্ষাতের জন্য ব্লিঙ্কেনের সফর নিয়ে দীর্ঘদিনের পরিকল্পনা থাকলেও বর্তমানের ভয়াবহ সহিংস বাস্তবতায় এ সফর জরুরি হয়ে পড়ে। ব্লিঙ্কেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও ফিলিস্তিনি নেতা মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাৎ করবেন।
মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ভিড্যান্ট প্যাটেল সাংবাদিকদের বলেছেন, ব্লিঙ্কেন উত্তেজনা কমাতে দৃঢ় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাবেন।
খবরে বলা হয়েছে, ইসরায়েল-ফিলিস্তিন সহিংসতার পরিপ্রেক্ষিতে ব্লিঙ্কেন মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির সঙ্গেও বৈঠক করবেন। মধ্যপ্রাচ্য সংকটে মিসরের ঐতিহ্যগত ভূমিকার কারণে সিসি যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ মিত্রে পরিণত হয়েছেন।
এদিকে জেরুজালেমের সিনাগগে হামলার পরই দ্রুত ও কড়া প্রতিক্রিয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, শনিবার তিনি এই হুঁশিয়ারি উচ্চারণ করেন। ফিলিস্তিনের অধিকৃত জেরুজালেমে হামলার ঘটনার পর কঠোর ও দ্রুত জবাব দেওয়ার অঙ্গীকার করছেন তিনি।