ক্ষমা চাইলেন নাসির

SHARE

তার ক্রিকেট মেধা, সাহস, পরিস্থিতি নিয়ন্ত্রণ ক্ষমতা নিয়ে সংশয় নেই কারোই। সমসাময়িকদের মধ্যে চাপে খেলার বেলায় নাসির হোসেনের দক্ষতা প্রমাণিত। অত বড় সমালোচকও মানেন, মাঠের পারফরমার নাসির বরাবরই সাহসী, কার্যকর।

কিন্তু মাঠের বাইরের নানা ঘটনা ও শৃঙ্খলাবিরোধী কাজকর্ম করেই দিনকে দিন নিজের প্রতিভার অপচয় করেছেন নাসির হোসেন। জাতীয় দল থেকেও বাদ পড়েছেন। সর্বশেষ গতবারের বিপিএলে তাকে কোনো দলই নেয়নি। ২০১৯ সালের পর আর বিপিএলেই ছিলেন না নাসির।

এবার ঢাকা ডোমিনেটর্সে আছেন এ মিডল অর্ডার কাম অফস্পিনার। অধিনায়কও হয়েছেন। এ দায়িত্ব পেয়েও নিজের ব্যবহার ঠিক করতে পারেননি নাসির।

বিপিএল শুরুর আগের দিন তার কাছে এক তরুণ সাংবাদিক প্রশ্ন করেছিলেন, ফিরে এসে কেমন লাগছে? জবাবে উল্টো সাংবাদিককে প্রশ্ন করেন, ‘আপনি কে ভাই?’

তার এমন আচরণের নিন্দা করেন সংবাদকর্মীরা। শনিবার খুলনা টাইগার্সের বিপক্ষে ম্যাচ জেতার পর ওই তরুণ সাংবাদিকের কাছে ক্ষমা চেয়েছেন নাসির।

ওই ঘটনা নিয়ে তিনি বলেন, ‘আমি তার জন্য সরি। আসলে আমি উনাকে ব্যক্তিগতভাবে চিনি না। হয়তো মিরপুরে অনেকদিন ধরে ঢুকি না তো। তার জন্য আমি ব্যক্তিগতভাবে সরি। আপনি কিছু মনে কইরেন না। যদি আপনি কষ্ট পেয়ে থাকেন, আন্তরিকভাবে দুঃখিত। ’

নাসির আম্পায়ারদের ভুলের ব্যাপারেও আজ নমনীয় কথা বললেন। সৌম্য সরকারের আউটের সিদ্ধান্ত নিয়ে আম্পায়ার গাজী সোহেলের ভুলকে ‘মানবীয় ভুল’ বলে অভিহিত করেছেন তিনি।

ওই ঘটনা নিয়ে ঢাকা অধিনায়ক বলেন, ‘ঘটনাটি যখন ঘটে, আমি তখন ড্রেসিংরুমে ছিলাম। আমরা টিভিতে দেখছিলাম। আমার মনে হয়েছে গ্লাভসে লেগেছে। কিন্তু আউট দিয়ে দিয়েছিলেন আম্পায়ার। মাঠের ভেতর কী হয়েছে, জানি না। আমার মনে হয় আউট দেওয়ার পর আবার ব্যাক করেছে।’

আপনি এই ভুলকে কিভাবে দেখছেন? জানতে চাওয়া হলে নাসির বলেন, ‘আমরা যদি ফিল্ডিংয়ে থাকতাম, তাহলে বলতাম ফেয়ার হয়নি। এখন যেহেতু আমরা ব্যাটিং, তাহলে বলবো এটা ঠিক আছে। আর আম্পায়ারের কথা বলবো, তাদের কাজটা একটু কঠিন। অনফিল্ড যদি রিভিউ-টিভিউ না থাকে, তখন তাদের কাজটি আরও কঠিন হয়ে যায়।’

‘মানুষ মাত্রই তো ভুল। বড় বড় আম্পায়ারও ভুল করে। আমার মনে হয়, এটা এভাবেই দেখা উচিত। আমার মনে হয় যে, রিভিউ যদি প্রোপারলি থাকতো, তাহলে ভালো হতো। এখন যেহেতু আমরা পেশাদার ক্রিকেটার, আম্পায়ার যে সিদ্ধান্ত দেবে বা নেবে, এটাই আমাদের মেনে নিতে হবে। এটাই ক্রিকেটের স্পিড ও আমার মনে হয় সবচেয়ে ভালো’-যোগ করেন নাসির।