সানাকার কাছে হারল ভারত

SHARE

মুম্বাইয়ে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে শেষ ওভার থ্রিলারে ২ রানে জিতেছে ভারত।পুনে-তে সিরিজের দ্বিতীয় ম্যাচে ভারতকে ১৬ রানে হারিয়ে সিরিজে সমতায় ফিরেছে শ্রীলঙ্কা।
প্রথমে ব্যাট করে ওপেনিং পার্টনারশিপের ৫০ বলে ৮০, ৭ম জুটির ২৪ বলে ৬৮ এবং সানাকার ব্যাটিং ঝড়ে (২২ বলে ২ চার, ৬ ছক্কায় ৫৬*) বিশাল স্কোর (২০৬/৬) দাঁড় করায় শ্রীলঙ্কা। কুশল মেন্ডিজের ব্যাটে ঝড় তোলা ৩১ বলে ৫২ রানের ইনিংসে শ্রীলঙ্কা পেয়েছে রিদম।
শেষটা করেছেন সানাকা। এদিন শিবাম মাভিকে লং অফে ছক্কার চুমোয় ২০ বলে হাফ সেঞ্চুরি উদযাপন করে শ্রীলঙ্কা ক্রিকেটারদের মধ্যে টি-টোয়েন্টিতে দ্রুততম হাফ সেঞ্চুরির মালিক এখন দাসুন সানাকা। ১৮তম ওভারে উমরান মালিককে ২ ছক্কা, ১ বাউন্ডারি মেরেছেন। সিরিজের প্রথম ম্যাচে নিজের অভিষেকে আলো ছড়ানো (৪/২২) পেসার শিবাম মাভিকে ২০তম ওভারে মেরেছেন সানাকা ৩টি ছক্কা। উইকেটহীন শিবামের খরচা ৫৩! ৩ উইকেট পেলেও খরচা করতে হয়েছে উমরান মালিককে ৪৮ রান।
২০৭ রানের চ্যালেঞ্জে ব্যাটিং পাওয়ার প্লেতে ব্যাকফুটে নেমেছে ভারত (৩৯/৪)। এক পর্যায়ে তাদের স্কোর ছিল ৫৭/৫। সেখান থেকে ৪০ বলে ৯০ রানের পার্টনারশিপে ম্যাচটা ক্লোজ করে ফেলেছিলেন সূর্যকুমার (৩৬ বলে ৫১), অক্ষয় প্যাটেল (৩১ বলে ৬৫)।
শেষ ৩০ বলে শ্রীলঙ্কা যোগ করেছে যেখানে ৭৭, সেখানে ভারতের টার্গেট ৬৮। এই চ্যালেঞ্জটা ভালই নিয়েছিলেন অক্ষয় প্যাটেল-শিবাম মাভি। ১৮তম ওভারে শ্রীলঙ্কা পেসার মধুশঙ্কাকে পর পর তিন বলে ৬,৪,৬ মেরে অসাধ্য সাধনের চেষ্টা করেছেন শিবাম মাভি। শেষ ৬ বলে ২১ রানের টার্গেটটা এই জুটিকে কঠিন করে দিয়েছেন শ্রীলঙ্কা অধিনায়ক দাসুন সানাকা।
টিমমেটদের কারো উপর ভরসা রাখেননি। নিজে বল করে শেষ ওভারের তৃতীয় বলে অক্ষয় প্যাটেলকে (৩১ বলে ৩ চার, ৬ ছক্কায় ৬৫) লং অনে ক্যাচ দিতে বাধ্য করে বিচ্ছিন্ন করেছেন ৪০ বলে ৯১ রানের ইনিংস। শেষ বলে শিবাম মাভিকে কভারে ক্যাচ দিতে বাধ্য করে (১৫ বলে ২৬) ১৬ রানে জিতে সিরিজে সমতায় ফিরেছে শ্রীলঙ্কা।
ঝড়ো ব্যাটিং (২২ বলে ৫৬*) এর পাশে ২ উইকেট (২/৪)-এ ম্যাচ সেরা’র পুরস্কার পেয়েছেন সানাকা। ম্লান হয়েছে অক্ষয় প্যাটেলের অলরাউন্ড পারফরমেন্স (২/২৪ ও ৩১ বলে ৬৫)।
শ্রীলঙ্কা : ২০৬/৬ (২০.০ ওভারে)
ভারত : ১৯০/৮ (২০.০ ওভারে)
ফল : শ্রীলঙ্কা ১৬ রানে জয়ী।
প্লেয়ার অব দ্য ম্যাচ : দাসুন সানাকা (শ্রীলঙ্কা)।