দিল্লির ‘দিল’ থেকে হারিয়ে যাচ্ছে কংগ্রেস

SHARE

এক দশক আগেও ভারতের রাজধানীতে ক্ষমতায় ছিল কংগ্রেস। কিন্তু এখন শোচনীয় অবস্থা। গত রোববারের দিল্লির পৌরসভা ভোটের চিত্র থেকেই তেমনটাই ইঙ্গিত মিলছে। এই নির্বাচনের ফল বলছে দিল্লির ‘দিল’ থেকে হারিয়ে যাচ্ছে কংগ্রেসের নাম।
দিল্লি পৌরসভার ২৫০টি ওয়ার্ডের মধ্যে কংগ্রেস পেয়েছে মাত্র ৯টি। ৫ বছর আগে এই ভোটে কংগ্রেস প্রায় ২১ শতাংশ ভোট পেয়েছিল। এ বার তা ১১ শতাংশের ঘরে নেমে এসেছে। এমনকি পুরোনো দিল্লির যেসব মুসলিম অধ্যুষিত এলাকায় কংগ্রেস বরাবর জিতে এসেছে, সেখানেও এবার হেরেছে তারা।
দিল্লি পৌরসভায় হারের পরে কংগ্রেসের একমাত্র আশা গুজরাট ও হিমাচল প্রদেশের ভোটের ফল। কংগ্রেস নেতাদের আশঙ্কা হিমাচলেও জিততে না পারলে তাদের কর্মীদের মনোবল ফের ভেঙে পড়বে। রাহুলের ‘ভারত জোড়ো যাত্রা’-ও ধাক্কা খাবে।
কংগ্রেস নেতাদের একাংশ অবশ্য দিল্লি পৌরসভায় বিজেপিকে হারিয়ে আপের জয়কে ‘লেসার ইভল’-এর জয় হিসেবে দেখানোর চেষ্টা করেছেন। অন্য পক্ষের যুক্তি হলো, পুরো বিজেপিবিরোধী ভোটই আম আদমি পার্টির কাছে চলে গেছে। আর তাই আপের দপ্তরে যখন জয়ের উৎসব চলেছে, তখন ঠিক বিপরীতে দিল্লির প্রদেশ কংগ্রেস দপ্তর ফাঁকা পড়ে থেকেছে।
রাহুল-ঘনিষ্ঠ কংগ্রেস নেতা মাণিকম টেগোর যুক্তি দিয়েছেন, আপের থেকে বিজেপিবিরোধী ভোট ফের কংগ্রেসের কাছে ফিরছে। তার প্রমাণ হলো, ২০২০ সালের বিধানসভা ভোটের তুলনায় আপের ভোট কমেছে। বি