বিশ্বকাপ থেকে বেলজিয়ামের বিদায়ের পর দায়িত্ব ছাড়লেন কোচ

SHARE

ক্রোয়েশিয়ার বিপক্ষে প্রাণান্ত চেষ্টা করেও গোল করতে ব্যর্থ বেলজিয়াম। কেভিন ডি ব্রুইনি, রোমেলো লুকাকু, এডেন হ্যাজার্ডরা ব্যর্থ! ফলাফল গত বিশ্বকাপের সেমিফাইনালিস্টরা বিদায় নিল গ্রুপ পর্ব থেকে। গত ২৪ বছরে যা এবারই প্রথম।
২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে এই বেলজিয়ামই সবাইকে তাক লাগিয়ে দিয়েছিল। কোচ রবার্তো মার্টিনেজের অধীন কাটিয়েছে সোনালি সময়। এবারও দায়িত্বের ভার ছিল মার্টিনেজের হাতে। কিন্তু দিন সব সমান যায় না। এক আসর বাদে এবার মুদ্রার উল্টোপিঠ দেখা হয়ে গেল রেড ডেভিলদের।
ফিফা র‌্যাংকিংয়ে বেলজিয়ামের অবস্থান দুইয়ে। তাতে কোনো লাভ হয়নি। খেলাটা মাঠের। সেখানে ব্যর্থ বেলজিয়াম। দায়ভার নিজের কাঁধে নিলেন কোচ মার্টিনেজ। বলেন, ‘জাতীয় দলের হয়ে এটিই আমার শেষ ম্যাচ। আমরা যদি বলে বিশ্বকাপ জিততাম, তা-ও এটিই শেষ হতো। সিদ্ধান্ত আগেই নিয়ে রেখেছিলাম।’
তবে এমন বিদায় যে চাননি, তা না বললেও চলে। অকপটে বললেন সেটি, ‘বিশ্বকাপে কোনো ম্যাচ জেতা চাট্টিখানি কথা নয়। এমন কিছুর জন্য কেউ প্রস্তুত ছিল না। ক্রোয়েশিয়ার বিপক্ষে অনেক সুযোগ পেয়েও কাজে লাগাতে পারিনি। শেষটা সুন্দর হলো না।’
প্রসঙ্গত, গ্রুপ ‘এফ’- এ কানাডার বিপক্ষে জয় পায় বেলজিয়াম। হারে মরক্কোর সঙ্গে। শেষ ম্যাচে ড্র করে ক্রোয়েশিয়ার সঙ্গে। বাজে বিদায়ঘণ্টা।