যে বিশ্বরেকর্ডের মালিক ইরানের গোলকিপার

SHARE

ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে সোমবার সন্ধ্যায় বিশ্বকাপ শুরু করতে যাচ্ছে ইরান। সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে আন্ডারডগ হিসেবেই নামছে এশিয়ান জায়ান্টরা। সামর্থ্যের সর্বোচ্চটা দিয়েই মাঠে লড়ার আশ্বাস দিয়েছেন অধিনায়ক এহসান হাজসাফি।
দলের অধিনায়ক ছাড়া বড় তারকা বলতে বছর দুয়েক আগে ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা আলিরেজা জাহানবাখশ, ও এফসি পোর্তোতে খেলা মেহদি তারেমি।
তবে বাড়তি নজর থাকতে পারে দলের গোলকিপার আলিরেজা বাইরানভান্দের ওপর। গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম আছে ৬ ফুট ৪ ইঞ্চি লম্বা এই কিপারের।
তার কিপিং দক্ষতার জন্য নয়, ফুটবল মাঠে সবচেয়ে লম্বা থ্রো করে এ রেকর্ড গড়েন তিনি। ২০১৬ সালে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ম্যাচে ৬১ মিটার ২৬ মিলিমিটার (২০০ ফিটেরও বেশি) থ্রো করেছিলেন তিনি। সেটি তার নিজের বক্স থেকে মিড ফিল্ড ছাড়িয়ে প্রতিপক্ষের বক্সের কাছে গিয়ে পড়ে।
প্রায়ই ম্যাচে বড় ধরনের থ্রো করেন ইরানের ঘরোয়া লিগের দল পার্সেপোলিসে খেলা এ কিপার। তার থ্রোগুলো থেকে বাড়তি সুবিধা নিতে ইরানের ফরোয়ার্ড লাইন দাঁড়িয়ে থাকে প্রতিপক্ষের আক্রমণভাগে।
আজও তেমন কিছু একটা করার লক্ষ্যেই হয়তো নামবেন বাইরানভান্দ। ইংল্যান্ডের রক্ষণভাগকে তার ওপর যে কারণে বাড়তি নজর রাখতেই হচ্ছে।