বিপিএলে সরাসরি চুক্তিতে ঢাকায় তাসকিন, খুলনায় তামিম

SHARE

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ফ্র্যাঞ্চাইজিগুলো সরাসরি চুক্তিতে একজন করে স্থানীয় খেলোয়াড় নেওয়ার নিয়ম রেখেছিল। সবগুলো দলই সরাসরি চুক্তিতে একজন করে পছন্দের ক্রিকেটার বেছে নিয়েছে।
বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এক বিবৃতিতে শনিবার (১৯ নভেম্বর) বিষয়টি নিশ্চিত করেছে।
বিপিএলের নবম আসরে সরাসরি চুক্তিতে দল পেয়েছেন মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, সাকিব আল হাসান, নুরুল হাসান সোহান, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও আফিফ হোসেন।
সবার আগে সিলেট স্ট্রাইকার্স মাশরাফিকে দলে নেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছিল। আর সবশেষ সংযোজন হলো তাসকিন। তিনি খেলবেন ঢাকার হয়ে।
এ ছাড়া সাকিব ফরচুন বরিশাল, তামিম খুলনা টাইগার্স, মুস্তাফিজ কুমিল্লা ভিক্টোরিয়ান্স, সোহান রংপুর রাইডার্স, আফিফ চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে খেলবেন।
বিদেশি ক্রিকেটারদেরও ফ্র্যাঞ্চাইজিগুলো সুবিধামতো চূড়ান্ত করে নিচ্ছে। এখন বাকি আছে ড্রাফট। সেটি ২৩ নভেম্বর হওয়ার কথা রয়েছে। ড্রাফটের মধ্য দিয়ে পুরো দল গঠনের প্রক্রিয়া শেষ হবে।
তিন আসরের জন্য ৭টি ফ্র্যাঞ্চাইজি স্বত্ব পেয়েছে। বরিশালের মালিকানা ফরচুন বরিশাল স্পোর্টস লিমিটেড, খুলনার মালিকানা মাইন্ডট্রি লিমিটেড, সিলেটের মালিকানা ফিউচার স্পোর্টস লিমিটেড, রংপুরের মালিকানা টগি স্পোর্টস লিমিটেড (বসুন্ধরা গ্রুপ), চট্টগ্রামের মালিকানা ডেল্টা স্পোর্টস লিমিটেড ও কুমিল্লার মালিকানা কুমিল্লা লেজেন্ডস লিমিটেডের হাতে। আর ঢাকার মালিকানা প্রগতি অটো রাইস মিল লিমিটেডের কাছে থাকলেও শেষ পরিবর্তন হয়। নতুন মালিকানা পেয়েছে রুপা ফেব্রিক্স।
২০২৩ সালে নবম আসর শুরু হবে ৫ জানুয়ারি থেকে। ৪৩ দিনের টুর্নামেন্ট চলবে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত। ২০২৪ সালে ৬ জানুয়ারি থেকে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত টুর্নামেন্ট হবে। এই আসরও ৪৩ দিনের। ২০২৫ সালের প্রথম দিন থেকে বিপিএল শুরু হবে। ৪২ দিনের বিপিএল চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।