প্রতিনিধি পরিষদ থেকে সরে দাঁড়াচ্ছেন পেলোসি

SHARE

দীর্ঘ দুই দশক ধরে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে বা নিম্নকক্ষে ডেমোক্র্যাট পার্টির নেতৃত্ব দিয়ে আসছে ন্যান্সি পেলোসি। তবে এবার নেতৃত্ব থেকে সরে আসার ঘোষণা দিয়েছেন প্রতিনিধি পরিষদের স্পিকার। খবর বিবিসির।
প্রতিবেদনে ব্রিটিশ সংবাদ মাধ্যমটি জানায়, প্রায় দুই দশক ধরে মার্কিন প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের নেতৃত্ব দেওয়া ন্যান্সি পেলোসি নিজের ভূমিকা থেকে সরে আসার ঘোষণা দিয়েছেন।
৮২ বছরী পেলোসি কংগ্রেসের (পার্লামেন্ট) সবচেয়ে শক্তিশালী ডেমোক্র্যাট। প্রতিনিধি পরিষদে প্রথম নারী হিসেবে স্পিকারের দায়িত্ব পালন করেছেন তিনি। ডেমোক্র্যাটের দায়িত্ব ছাড়লেও কংগ্রেসের নিম্নকক্ষে ক্যালিফোর্নিয়ার প্রতিনিধিত্ব চালিয়ে যাবেন পেলোসি।
মার্কিন মধ্যবর্তী নির্বাচনে প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নিতে যাচ্ছে রিপাবলিকানরা। এরপরেই পেলোসি থেকে এমন ঘোষণা আসলো।
রিপাবলিকান কেভিন ম্যাকার্থি নতুন কংগ্রেসে স্পিকার হওয়ার জন্য দলীয় মনোনয়ন জিতেছেন এবং তিনি পেলোসির স্থলাভিষিক্ত হবেন।
বৃহস্পতিবার (১৭ নভেম্বর) এক বিবৃতিতে পেলোসি বলেন, ‘আমি কোনো দিনই চিন্তা করেনি যে গৃহিণী থেকে হাউস স্পিকার হয়ে যাবো। আমি পরবর্তী কংগ্রেসে গণতান্ত্রিক নেতৃত্বের জন্য পুনঃনির্বাচন চাইবো না। একটি নতুন প্রজন্মের জন্য নেতৃত্ব দেওয়ার সময় এসেছে। ’
স্পিকার হিসেবে আগামী জানুয়ারি পর্যন্ত দায়িত্ব পালন করবেন পেলোসি। সেই সময়ে রিপাবলিকানরা প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নিলে তিনি এ পদ থেকে সরে দাঁড়াবেন।
বিবিসি বলছে, প্রতিনিধি পরিষদে পেলোসির পরিবর্তে ডেমোক্র্যাটদের নেতৃত্ব দিবেন নিউইয়র্কের কংগ্রেসম্যান হাকিম জেফরিস। এটি হলে মার্কিন ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ কংগ্রেস নেতা হবেন তিনি।
পেলোসির ক্যারিয়ারের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক বিবৃতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউস থেকে প্রকাশিত ওই বিবৃতিতে পেলোসিকে প্রতিনিধি পরিষদের ইতিহাসের সবচেয়ে ফলপ্রসূ স্পিকার হিসেবে বর্ণনা করা হয়েছে।
১৯৪০ সালে মেরিল্যান্ডের বাল্টিমোরের একটি রাজনৈতিক পরিবারে জন্ম পেলোসির। বাবা ছিলেন সেখানকার মেয়র। সাত ভাইবোনের মধ্যে সবার ছোট তিনি। ওয়াশিংটনে কলেজে পড়ার সময় আলাপ হয় বিত্তবান পল পেলোসির সঙ্গে। তাকে বিয়ে করে সান ফ্রান্সিসকোতে একজন সাধারণ গৃহিণীর জীবনযাপন শুরু করেছিলেন ন্যান্সি।
পাঁচ সন্তানের মা পেলোসি তার রাজনীতির ক্যারিয়ার শুরু করেন ১৯৭৬ সালে। ১৯৮৮ সালে ক্যালিফোর্নিয়া থেকে ডেমোক্র্যাটিক পার্টির হয়ে কংগ্রেসে আসন লাভ করেন। ৩৫ বছর ধরে পেলোসি ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোর প্রতিনিধিত্ব করছেন কংগ্রেসে।
২০০৩ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের নেতৃত্বে ইরাক যুদ্ধের তুমুল বিরোধিতা করে আলোচিত হয়েছিলেন ন্যান্সি পেলোসি। তৎকালীন সময়ে সামাজিক নিরাপত্তা বিধানে কার্যকরী ভূমিকা রেখে প্রশংসিত হন তিনি।
২০০৭ সালে প্রতিনিধি পরিষদের স্পিকার হিসেবে নির্বাচিত হন ন্যান্সি পেলোসি। এরপর থেকে টানা চার বছর পেলোসি প্রতিনিধি পরিষদের স্পিকার ছিলেন।