ধর্মঘটে কমলাপুর আইসিডিতে কনটেইনার জট ২ দিনে ১ হাজার কোটি টাকার পণ্য আটকা

SHARE

পরিবহন মালিকদের ধর্মঘটের কারণে রাজধানীর কমলাপুর আইসিডিতে (ইনল্যান্ড কনটেইনার ডিপো) পণ্য খালাস ও রপ্তানি কার্যক্রম বন্ধ রয়েছে। বুধবার দুপুর পর্যন্ত দুই দিনে ৪ শতাধিক কনটেইনারে আটকা পড়েছে প্রায় ১ হাজার কোটি টাকার আমদানি-রপ্তানি পণ্য।

image_92157_0

ট্রেন থেকে নামা কনটেইনারগুলোর ডেলিভারি প্রায় শূন্যে নেমে আসায় বাড়ছে জট। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের কমলাপুর আইসিডিতে নামানো কনটেইনারগুলো ডেলিভারি না হওয়ায় দ্রুত খালি ইয়ার্ড ভরে যাচ্ছে। ধর্মঘট অব্যাহত থাকলে বন্দরে কনটেইনার জট ভয়াবহ রূপ নেয়ার আশঙ্কা করছেন বন্দর কর্মকর্তারা।

এদিকে কাস্টমস হাউসে রাজস্ব আদায় ব্যাপক হারে কমে গেছে। প্রতিদিন দেড় থেকে দুই কোটি টাকার রাজস্ব আদায় হতো। ধর্মঘটের কারণে রাজস্ব আদায়ও নেমে এসেছে প্রায় শূন্যের কোটায়।

কনটেইনার আটকা পড়ায় পণ্য জট লাগার কথা স্বীকার করে কমলাপুর আইসিডি’র ডেপুটি ট্রাফিক ম্যানেজার আহমেদুল করিম চৌধুরী জানান, ট্রাক, ট্রেইলার ও কাভার্ড ভ্যান পরিবহন মালিকদের ধর্মঘটের কারণে ইয়ার্ডে বাড়ছে পণ্যজট। তাই দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পরিচালককে (পরিবহন) জানানো হয়েছে।

পাশাপাশি বাংলাদেশ রেলওয়ের মহাব্যবস্থাপক (পূর্ব), কমলাপুর আইসিডি কমিশনার অব কাস্টম, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ পরিচালক (নিরাপত্তা), বিভাগীয় রেলওয়ে ম্যানেজারসহ যথাযথ সংশ্লিষ্ট কর্মকর্তাদেরও বিষয়টি জানানো হয়েছে।

তিনি বলেন, ‘ধর্মঘট প্রত্যাহারের পর একসঙ্গে বেশি কনটেইনার ছাড় করার প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে।’

রেফার কনটেইনারে থাকা পচনশীল দ্রব্য দ্রুত ছাড় করা প্রসঙ্গে তিনি বলেন, ‘এসব কনটেইনার ছাড় করতে আমদানিকারকদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। কারণ ছাড় করতে দেরি হলে এসব পচনশীল দ্রব্য নষ্ট হয়ে যেতে পারে।’

ধর্মঘটের কারণ হিসেবে আহমেদুল করিম চৌধুরী আরো বলেন, ‘আইসিডিতে আমদানি পণ্য খালাস ও রপ্তানি পণ্য পরিবহনের সঙ্গে সংশ্লিষ্ট ট্রাক, ট্রেইলার ও কাভার্ড ভ্যান মালিকরা রেলওয়ের বালুর মাঠ প্রায় ১৬ বছর ধরে ট্রাক টার্মিনাল হিসেবে ব্যবহার করে আসছে। কিন্ত