ইন্দোনেশিয়ায় হলো বাইডেন-শি বৈঠক

SHARE

জি-২০ শীর্ষ সম্মেলন উপলক্ষে ইন্দোনেশিয়ার বালিতে অবস্থান করছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সেখানে সম্মেলন শুরুর কয়েক ঘণ্টা আগে তারা বহুল প্রতিক্ষিত মুখোমুখি বৈঠক করেছেন।

স্থানীয় সময় সোমবার বিকালে বৈঠক করেন এই দুই শীর্ষ নেতা। বৈঠকে যুক্তরাষ্ট্র ও চীনের বিভিন্ন বিষয়ে চলমান বিরোধ শান্তিপূর্ণ উপায়ে কমিয়ে আনতে ঐকমত্যে পৌঁছেছেন তারা।

হোয়াইট হাউজের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, বৈঠকে বাইডেন চীনের প্রেসিডেন্টকে বলেন, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বিভিন্ন বিষয়ে তুমুল প্রতিযোগিতা ও দ্বন্দ্ব থাকবেই। তবে এসব নিয়ে দুই দেশের সংঘাতে জড়ানো উচিত হবে না।

বাইডেন ও শির মধ্যে ইউক্রেন যুদ্ধ নিয়েও কথা হয়েছে। রাশিয়ার পক্ষ থেকে পারমাণবিক হামলার যে হুমকি দেওয়া হচ্ছে, তা মোটেও যৌক্তিক নয় বলে একমত হয়েছেন দুই নেতা। তারা মনে করছেন, বর্তমান পরিস্থিতিতে পারমাণবিক যুদ্ধে জড়ানো উচিত হবে না।

বিশ্বের ২০টি বৃহৎ অর্থনীতির দেশের জোট জি-২০ শীর্ষ সম্মেলনে অংশ নিতে ইন্দোনেশিয়ার বালি সফর করছেন জো বাইডেন ও শি জিনপিং। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে শুরু হবে এই সম্মেলন। এর আগে দুই বিশ্বনেতা বালির নুসা দুয়ায় একটি বিলাসবহুল রিসোর্টে আলাদা বৈঠক করলেন।