নেতানিয়াহুকে আনুষ্ঠানিকভাবে সরকার গঠনের আমন্ত্রণ

SHARE

ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী ও লিকুদ পার্টির নেতা বেনিয়ামিন নেতানিয়াহুকে আনুষ্ঠানিকভাবে নতুন সরকার গঠনের দায়িত্ব দেওয়া হয়েছে। সাম্প্রতিক নির্বাচনে জয়লাভের পর রোববার (১৩ নভেম্বর) নেতানিয়াহুকে এ দায়িত্ব দেন ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হার্জগ।
আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, সর্বশেষ নির্বাচনে জয় পাওয়া জোটটি ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে ডানপন্থি জোট বলে ব্যাপকভাবে মনে করা হচ্ছে। আর সম্ভাব্য সেই ডানপন্থি জোটেরই প্রধান হিসেবে ফের মসনদে ফিরতে চলেছেন নেতানিয়াহু।
অবশ্য কট্টর ডানপন্থি জোট হলেও ৭৩ বছর বয়সি প্রবীণ এই রাজনীতিবিদ সকল ইসরায়েলিকে সেবা করার প্রতিশ্রুতি দিয়েছেন। নেতানিয়াহু বলেছেন, ‘যারা আমাদের ভোট দিয়েছেন এবং যারা দেননি – এটি (সবার সেবা করা) আমার দায়িত্ব।’
সংবাদমাধ্যম বলছে, ইসরায়েলের প্রেসিডেন্ট রোববার নেতানিয়াহুকে পরবর্তী সরকার গঠনের অনুমতি দিয়েছেন। গত ১ নভেম্বরের নির্বাচনের পর সাবেক প্রধানমন্ত্রী নেতানিয়াহু একটি স্থিতিশীল ডানপন্থি কোয়ালিশন গঠনের সুযোগ পান।
রোববার ইসরায়েলি প্রেসিডেন্ট জেরুজালেমে এক অনুষ্ঠানে বলেন, তিনি নেতানিয়াহুকে সরকার গঠনের দায়িত্ব দিয়েছেন। নেতানিয়াহু গত বছর ক্ষমতাচ্যুত হওয়ার আগ পর্যন্ত ইসরায়েলের সবচেয়ে দীর্ঘ সময় ধরে দায়িত্বপালন করা প্রধানমন্ত্রী ছিলেন।
আইজ্যাক হার্জগ বলেন, (নির্বাচনের) ফলাফল স্পষ্ট, সরকার গঠনের দায়িত্ব অবশ্যই নেতানিয়াহুকে অর্পণ করতে হবে।