ম্যানচেস্টার ইউনাইটেডে আমি প্রতারিত বোধ করছি : রোনালদো

SHARE

পর্তুগিজ তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো বলেছেন, তিনি ম্যানচেস্টার ইউনাইটেডে ‘প্রতারিত’ অনুভব করছেন এবং তাকে ক্লাব থেকে বের করে দেওয়ার চেষ্টা করা হচ্ছে।
চলতি মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেড চ্যাম্পিয়ন্স লিগ খেলার যোগ্যতা অর্জন করেনি।
তাই চ্যাম্পিয়ন্স লিগ খেলে এমন কোনো ক্লাবে যোগ দেওয়ার চেষ্টা করে ব্যর্থ হয়ে, রোনালদো আগস্ট মাসে অঙ্গীকার করেছিলেন ওল্ড ট্র্যাফোর্ডে তিনি তার সেরাটা দেবেন, তিনি এমনটাই আশা করছিলেন।
এবারে এই অভিজ্ঞ ফুটবলার টকটিভিতে জনপ্রিয় উপস্থাপক পিয়ার্স মরগানকে দেওয়া এক বিস্তৃত সাক্ষাৎকারে তার মনে যা আছে খুলে বলেন।
পিয়ার্স মরগান টুইটারে লিখেছেন, ‘রোনালদোর জীবনে দেওয়া সবচেয়ে বিস্ফোরক সাক্ষাৎকার এটি।’
রোনালদো ইউনাইটেডের বর্তমান কোচ এরিক টেন হাগের ওপরও ক্ষোভ প্রকাশ করেছেন এই সাক্ষাৎকারে।
ইংলিশ প্রিমিয়ার লিগের চলতি মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডের অবস্থান পয়েন্ট টেবিলের ৫ নম্বরে।
এই আলোচিত সাক্ষাৎকারে রোনালদোর কাছে জানতে চাওয়া হয় ইউনাইটেডের উচ্চ মহল থেকে তাকে সরানোর চেষ্টা করা হচ্ছে কি না, রোনালদো বলেন, ‘হ্যাঁ শুধু কোচই নন, আরও দুই-তিনজন আছেন ক্লাবের ভেতর। আমি প্রতারিত বোধ করছি।’
ক্লাবের সিনিয়র নির্বাহী কেউ তাকে ক্লাব থেকে বের করার চেষ্টা করছে কি না এমন প্রশ্নের জবাবে ৩৭ বছর বয়সী রোনালদো বলেন, ‘আমি পরোয়া করি না। মানুষের সত্য জানা প্রয়োজন।’
‘হ্যাঁ আমি প্রতারিত অনুভব করেছি এবং কিছু মানুষ আমাকে এখানে চায়নি, শুধু এই বছর না, গত বছরও।’
রোনালদো ৬ নভেম্বর অ্যাস্টন ভিলার বিপক্ষে ৩-১ গোলে হারের ম্যাচে অধিনায়কত্ব করেছেন, এরপর অসুস্থতার কারণ দেখিয়ে আর খেলেননি।
গত মাসে টটেন্যাম হটস্পারের বিপক্ষে একটি ম্যাচে বদলি হিসেবে নামতে অপরাগতা জানানোর পর ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ এরিক টেন হাগ চেলসির বিপক্ষে একটি ম্যাচে রোনালদোকে স্কোয়াড থেকে বাদ দেন।
রোনালদো সাক্ষাৎকারে পিয়ার্স মরগানকে বলেন, ‘আমার তার প্রতি কোনো সম্মান নেই, কারণ, তিনি আমাকে সম্মান দেখাননি। যদি আপনি আমাকে সম্মান না দেখান আমারও আপনার প্রতি কোনো সম্মান নেই।’
এই বুধবার ও বৃহস্পতিবার সাক্ষাৎকারটি দুই ভাগে প্রচারিত হবে। এপ্রিল মাসে রোনালদোর সদ্যোজাত সন্তানের মৃত্যুর পর লিভারপুলের বিপক্ষে অ্যানফিল্ডে একটি ম্যাচে তাকে যেভাবে সম্মান জানানো হয়েছিল তা রোনালদোকে ছুঁয়ে গেছে বলছেন তিনি।
ঈুরো সাক্ষাৎকারটি ৯০ মিনিটের, তবে মরগান সান পত্রিকার জন্য একটি লিখিত প্রতিবেদনে বলেছেন, ২০২১ সালের অগাস্টে রোনালদো ম্যানচেস্টার ইউনাইটেডে ফেরার পর তিনি ক্লাব হিসেবে ম্যানচেস্টার ইউনাইটেডের অবনমন টের পেয়েছেন।
রোনালদো বলেছেন, ‘আমি মনে করি সমর্থকদের সত্য জানা প্রয়োজন। আমি ক্লাবের জন্য সেরাটা দিতে চাই এজন্য আমি এখানে এসেছি। স্যার অ্যালেক্স ফার্গুসন ক্লাব ছাড়ার পর ক্লাবে কোনো পরিবর্তন আসেনি, কিছুই বদলায়নি। আমি ম্যানচেস্টার ইউনাইটেড ভালোবাসি, আমি সমর্থকদের ভালোবাসি, তারা আমাকে সাপোর্ট দিয়েছে কিন্তু তারা যদি অন্য কিছু চায় তবে ক্লাবে অনেক অনেক পরিবর্তন প্রয়োজন।’
রোনালদো বলেছেন, এই ক্লাব নিয়ে তার ভাবনা ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তী কোচ স্যার অ্যালেক্স ফার্গুসনের সাথে মেলে, যিনি রোনালদোকে ইউনাইটেডে পুনরায় নিয়ে আসার ক্ষেত্রে বড় ভূমিকা পালন করেছিলেন।
‘তিনি সবার চেয়ে ভালো জানেন যে ক্লাবটি যে পথে থাকার কথা সেই পথে নেই।’
রোনালদো যখন ইউনাইটেডে ফেরেন তখন সাবেক সতীর্থ ওলে গানার সোলশার ছিলেন কোচের দায়িত্বে। তার জায়গায় গত মৌসুমে জার্মান কোচ রালফ র‌্যাঙনিককে দায়িত্ব দেয়া হয়।
র‌্যাঙনিকের ব্যাপারে রোনালদো বলেন, ‘আপনি তো কোচই নন, আপনি কীভাবে ম্যানচেস্টার ইউনাইটেডের বস হবেন। আমি তো উনার নামই শুনিনি।’
এ ছাড়া রোনালদো তার সাবেক সতীর্থ ইংল্যান্ডের ওয়েন রুনির ওপরও রাগ ঝেরেছেন। রোনালদোর আচরণে ক্ষুব্ধ হয়ে ওয়েন রুনি এই মৌসুমে সমালোচনা করেছিলেন।
রোনালদো বলেন, ‘আমি জানি না রুনি আমার এত বাজেভাবে কেন সমালোচনা করে। হয়তো তার ক্যারিয়ার শেষ এবং আমি এখনো শীর্ষ পর্যায়ে খেলছি। আমি বলব না যে আমি তার চেয়ে দেখতে ভালো। যা কি না সত্য…।
এ সাক্ষাৎকারের পরে ক্রিশ্চিয়ানো রোনালদোর পক্ষে বিপক্ষে নানা ধরনের মন্তব্য আসছে।
লিভারপুলের সাবেক ফুটবলার জেমি ক্যারেঘার একটি টুইট করে লিখেছেন, ‘রোনালদো এরিক টেন হাগের অধীন ক্লাব ছাড়তে চেয়েছেন, বদলি হিসেবে নামতে চাননি, বেঞ্চ থেকে স্টেডিয়াম ছেড়ে বের হয়ে গেছেন ম্যাচ শেষ হওয়ার আগে। এসবের পর ইউনাইটেডের ৯৯ শতাংশ সমর্থক কোচের পক্ষে থাকবেন। এটাই প্রমাণ করে রোনালদো বিষয়গুলো ভালোভাবে সামলাতে পারেননি।’
বিবিসি রেডিও ম্যানচেস্টারের উপস্থাপক স্কটি লিখেছেন, ‘রোনালদো ঠিক বলছেন। ইউনাইটেড ভুল বিনিয়োগ করছে অনেক দিন ধরে। রোনালদোকে এই বয়সে সপ্তাহে ৫ লাখ পাউন্ড বেতন দেওয়া একটা বড় উদাহরণ।’
খবর বিবিসি