ফাইনালের নিয়মে যে পরিবর্তন আনল আইসিসি

SHARE

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেও কি জয় অধরা থাকবে পাকিস্তানের? বাবর আজমরা কি একক চ্যাম্পিয়ন হতে পারবেন না? খেলা শুরুর অনেক আগে থেকেই এমন সব চিন্তা শুরু হয়েছে পাকিস্তান শিবিরে। যেটা ইংল্যান্ডকে নিয়ে নয়। চিন্তার নাম বৃষ্টি!
এবারের বিশ্বকাপে বৃষ্টি যেভাবে একের পর এক ম্যাচে প্রভাব ফেলেছে, তাতে চিন্তায় আইসিসিও। তাই ফাইনালের আগে খেলার নিয়মে কিছু পরিবর্তন এনেছে তারা।
পরিবর্তনটা অবশ্য তেমন বড় কিছু না- বাড়ানো হয়েছে ম্যাচের সময়সীমা। অর্থাৎ- আগে খেলা শেষ করার জন্য যতটা সময় থাকত, তার থেকে আরও বেশি সময় বরাদ্দ থাকবে ফাইনাল ম্যাচের জন্য।
আগে একটি টি-টোয়েন্টি ম্যাচ শেষ করার জন্য মোট ৫ ঘণ্টা ১০ মিনিট সময় থাকত। রোববার অনুষ্ঠিতব্য ফাইনালের জন্য অতিরিক্ত সময় রাখা হয়েছে আরও ২ ঘণ্টা। অর্থাৎ মোট ৭ ঘণ্টা ১০ মিনিট সময় থাকবে ফাইনালের খেলা শেষ করার জন্য।
অস্ট্রেলিয়ার আবহাওয়া অধিদফতর জানিয়েছে, রোববার বৃষ্টির সম্ভাবনা ১০০ শতাংশ। মেলবোর্নে বজ্রসহ ভারী বৃষ্টিপাত হবে। প্রায় সারা দিনই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৮ থেকে ২০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হবে রোববার। আর সেই বৃষ্টির পানিতেই ডুবে যেতে পারে শহরের একাধিক রাস্তাও। দুপুরের পর থেকেই বাড়বে বৃষ্টির পরিমাণ। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়াও। বাতাসের গতি থাকতে পারে ঘণ্টায় ২৫ থেকে ৩৫ কিলোমিটার। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে যথাক্রমে ২৬ এবং ১৬ ডিগ্রি সেলসিয়াস।
রোববার মেলবোর্নে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হওয়ার কথা ফাইনাল ম্যাচ। তার ৩০ মিনিট আগে অর্থাৎ দুপুর ১টা ৩০ মিনিটে টস করবেন দুই অধিনায়ক জস বাটলার এবং বাবর আজম।
কিন্তু যদি বৃষ্টি হয়, তাহলে টস পিছিয়ে যাবে। আর টসের পরে বৃষ্টি শুরু হলে খেলা শুরু হতে দেরি হবে। ফলাফলের জন্য অন্তত ১০ ওভার করে খেলতেই হবে দুদলকে।
সাধারণত টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে ৫ ওভার করে দুদলকে ব্যাট করতেই হয় ফলাফলের জন্য। তবে এবারের বিশ্বকাপের জন্য তা করা হয়েছে ১০ ওভার।
এদিকে বৃষ্টির জন্য রোববার ফাইনাল ম্যাচটি মাঠে না গড়ালে না হলে খেলা হবে সোমবার। সেমিফাইনাল এবং ফাইনালের জন্য আগেই অতিরিক্ত দিন হাতে রেখেছে আইসিসি। আর রোববার যদি কিছুটাও খেলা হয়, সোমবার হবে বাকি খেলা। অর্থাৎ নতুন করে খেলা শুরু হবে না। যেখানে থামবে, সেখান থেকেই পরের দিন খেলা শুরু হবে।
তবে সোমবারও নাকি মেলবোর্নের আকাশে থাকবে কালো মেঘের দাপট। অস্ট্রেলিয়ার আবহাওয়াবিদরা জানিয়েছেন, ১৪ নভেম্বর বৃষ্টির সম্ভাবনা ৯৫ শতাংশ। ৫ থেকে ১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে এদিন। সকাল এবং দুপুরের দিকে মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে। বিকালের পর হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাতাসের গতিবেগ বেড়ে হতে পারে ঘণ্টায় ৪০ কিলোমিটার পর্যন্ত। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে যথাক্রমে ১৯ এবং ১৪ ডিগ্রি সেলসিয়াস।
আর এই বৃষ্টির জন্য যদি ফাইনাল খেলা সম্ভব না হয়, তাহলে আইসিসির নিয়ম অনুযায়ী- উভয় দলকেই ঘোষণা করা হবে যুগ্ম চ্যাম্পিয়ন। সেক্ষেত্রে আর এককভাবে চ্যাম্পিয়ন হওয়া হবে না বাবর বা বাটলারদের। ফাইনালে উঠেও দুদলেরই অধরা থেকে যাবে কাঙ্ক্ষিত জয়!