কঠিন এক রাত কাটিয়েছে ডেমোক্র্যাটরা: বাইডেন

SHARE

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ নিয়ে ডেমোক্রেটিক ও রিপাবলিকান পার্টির কেউই প্রত্যাশা অনুযায়ী ফল করতে পারেনি। যদিও এখন পর্যন্ত চূড়ান্ত হয়নি সিনেটের নিয়ন্ত্রণ নিচ্ছে কারা। তবে গণতন্ত্রের জয় হয়েছে বলেই মনে করেন প্রেসিডেন্ট জো বাইডেন। সেই সাথে ডেমোক্র্যাটদের জন্য এটা কঠিন রাত ছিল বলেও জানিয়েছেন বাইডেন।
ওয়াশিংটনে হোয়াইট হাউসে স্থানীয় সময় মঙ্গলবার রাতে সাংবাদিকদের মুখোমুখি হন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।
তখন নির্বাচনের বিষয়ে তিনি বলেন, ‘নির্বাচনে যেকোনো আসন হারানোই দুঃখজনক। এবারের ভোটে আমাদের দলের অনেক ভালো ভালো প্রার্থী জয় পাননি। ডেমোক্র্যাটদের জন্য এটি কঠিন একটি রাত ছিল। তবে আমি পুরো নির্বাচন প্রক্রিয়া নিয়ে সন্তুষ্ট। ’
বাইডেন বলেন, ‘সংবাদমাধ্যমসহ অনেকেই বলেছিল এবারের মধ্যবর্তী নির্বাচনে দেশজুড়ে রিপাবলিকানদের ‘লাল ঢেউ’ বয়ে যাবে। তবে তেমনটা হয়নি। ’
কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ৫১টি আসন। সবশেষ ফলাফলে ডেমোক্রেটিক পার্টি ও রিপাবলিকান পার্টির নিয়ন্ত্রণে এসেছে যথাক্রমে ৪৮ ও ৪৯টি আসন। অর্থাৎ, আর দুটি আসনে জয় পেলে সিনেট রিপাবলিকানদের নিয়ন্ত্রণে চলে যাবে। সংখ্যাগরিষ্ঠতা হারাবে ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টি।
অন্যদিকে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে নিয়ন্ত্রণ পাওয়ার পথে রয়েছে রিপাবলিকান পার্টি। নিম্নকক্ষের ৪৩৫ আসনের মধ্যে ২০৩টিতে জয় পেয়েছেন রিপাবলিকান প্রার্থীরা। ডেমোক্রেটিক প্রার্থীরা ১৮৭টি আসনে জয় পেয়েছেন। প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠাতার মোট ২১৮টি আসনে জয় প্রয়োজন।