বিএনপি নাকি আমাদের ঢাকা থেকে বের করে দেবে : স্বরাষ্ট্রমন্ত্রী

SHARE

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, তারা (বিএনপি) তো একটা ঘোষণা দিয়েছে, তখন কি হয় আমি জানি না। তারা নাকি লাখ লাখ লোক ঢাকায় আনবে আগামী ১০ ডিসেম্বর। আমাদের ঢাকা থেকে বের করে দেবে। তারা নাকি নতুন কিছু চিন্তা করছে।
আজ মঙ্গলবার (৮ নভেম্বর) দুপুরে রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে (আইডিইবি) এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।
তিনি বলেন, তাদের অনেক রণকৌশল থাকতে পারে। এগুলো তারা করবে। কিন্তু আমাদের বক্তব্য স্পষ্ট, কোনো ধরনের জনদুর্ভোগ বা ক্ষতির কারণ হলে নিরাপত্তা বাহিনী তাদের কাজটি করবে।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিএনপির বিভিন্ন জায়গায় সভা করছে, মিছিল করছে, বিক্ষোভ করছে। আমরা বলেছি আমাদের কোনো আপত্তি নেই। শৃঙ্খলা মেইনটেন করে তারা যদি সবকিছু পরিচালনা করতে পারেন, তাহলে আমাদের কিছু করার নেই। কিন্তু জনগণের যদি দুর্ভোগ সৃষ্টি করেন কিংবা চলাচলে বিঘ্ন ঘটে কিংবা জানমালের হানি করে, তাহলে আমাদের নিরাপত্তা বাহিনী তাদের কাজটি তারা করবে।
পুলিশের কয়েকজনের বাধ্যতামূলক অবসরের বিষয় প্রশ্ন করা হলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের পুলিশ ফোর্স একটা ডিসিপ্লিন ফোর্স। শান্তিশৃঙ্খলা রক্ষার জন্যই ফোর্স। সাধারণ মানুষের সেবার জন্যই ফোর্স। যারা দেশের কথা চিন্তা করে না, দেশপ্রেম যাদের হৃদয়ে নেই, যারা কাজকর্মে অনীহা প্রদর্শন করছে কিংবা তাদের যে দায়িত্ব সে কাজটি করছেন না, এই সমস্ত অফিসারদের যাদের ২৫ বছর উত্তীর্ণ হয়ে গেছে; তাদের কর্ম ক্ষেত্রে যারা চরম অবহেলা করে চলছেন, তাদের চিহ্নিত করা হচ্ছে।
কতজনকে চিহ্নিত করা হয়েছে জানতে চাইলে মন্ত্রী বলেন, এটা একটা চলমান প্রক্রিয়া। আজকে হয়েছে এমন কোনো কথা নেই কিন্তু। আপনি যদি আরও পেছনে তাকান প্রতিবছর প্রতিমাসে এরকম দুই একজন অবসরে যাচ্ছে। এটা কোনো উল্লেখযোগ্য ঘটনার মধ্যে আসে না।
বুয়েটের ছাত্র নিহতের বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দুই দিন আগে তারা এক আত্মীয় আমাদের থানায় এসে রিপোর্ট করেছে তাকে পাওয়া যাচ্ছে না। পরে তার লোকেশন দেখলাম তার এক বান্ধবীর বাড়ির কাছে গাজীপুরে। পরে তার লাশ পেলাম। এটা আমাদের ইনকোয়ারিতে আছে। সঠিক তথ্য পেলেই আপনাদের জানাব।
লোডশেডিং, তেল-গ্যাস ও জ্বালানি সংকট মোকাবিলায় নবায়নযোগ্য জ্বালানি ভূমিকা রাখবে বলে জানিয়ে আসাদুজ্জামান খান কামাল বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে আমরা প্রচণ্ডভাবে হোঁচট খেয়েছি। আমাদের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৪ হাজার মেগাওয়াট।সর্বোচ্চ উৎপাদন হয় ২০ হাজার মেগাওয়াট। তবুও আমরা লোডশেডিং করছি, সাশ্রয়ীপন্থা অবলম্বন করতে হয়েছে। যুদ্ধের ফলে ডিজেলের সংকট দেখা দিয়েছে। এলএনজির দাম কয়েকগুণ বেড়েছে। সংকট নিরসনে নবায়নযোগ্য জ্বালানি উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কারিগরি শিক্ষাকে জোরদার করার পাশাপাশি ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের স্বপ্নপূরণে কাজ করতে হবে। সে লক্ষ্যে আইডিইবি কাজ করে যাচ্ছে। চতুর্থ শিল্পবিপ্লবে যে জনশক্তি প্রয়োজন, সেটা কিন্তু ডিপ্লোমা ইঞ্জিনিয়াররাই।
মন্ত্রী বলেন, ২০০৮ সালে আওয়ামী লীগ সরকার যখন ক্ষমতায় আসে তখন মানুষের পার ক্যাপিটা ইনকাম ছিলো ৫৬০ ডলার।আজ তা ৩ হাজার ডলার ছাড়িয়েছে। তা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের ফলে।
আইডিইবির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার এ কে এম হামিদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইডিইবি পরিচালক শামসুর রহমান।