ডিএনসিসির ক্ষতিগ্রস্ত সড়ক মেরামতের খরচ ৯৬৩ কোটি টাকা

SHARE

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় অঞ্চল-২ ও অঞ্চল-৪ এর ক্ষতিগ্রস্ত সড়ক অবকাঠামোসহ অঞ্চল-২ ও অঞ্চল-৫ এর সার্ভিস প্যাসেজসমূহের উন্নয়ন করা হবে। এ প্রকল্পে ব্যয় হবে ৯৬৩ কোটি ২৯ লাখ টাকা।

মঙ্গলবার (৮ নভেম্বর) প্রধানমন্ত্রী এবং একনেক-এর চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে। সভাশেষে সার্বিক বিষয়ে ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

প্রকল্পটি জুলাই ২০২২ থেকে জুন ২০২৫ মেয়াদে বাস্তবায়ন করা হবে। প্রকল্পের প্রধান কাজ ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার সড়ক, নর্দমা ও ফুটপাত নির্মাণ ও উন্নয়ন, সড়কের জলাবদ্ধতা নিরসনকল্পে ড্রেনেজ লাইন নির্মাণ, সার্ভিস প্যাসেজসমূহের উন্নয়ন (ঘ) প্রকল্প এলাকার যানজট হ্রাসের মাধ্যমে নিরবচ্ছিন্ন যান চলাচলের ব্যবস্থা সম্প্রসারণ, প্রকল্প এলাকার ফুটপাত উন্নয়ন ও রক্ষণাবেক্ষণের মাধ্যমে পথচারীদের চলাচল সুগম করা হবে। প্রকল্প এলাকার আর্থ-সামাজিক উন্নয়ন করা হবে।

ডিএনসিসির ক্ষতিগ্রস্ত সড়ক মেরামতের খরচ ৯৬৩ কোটি টাকা

প্রকল্পের আওতায় ১২১ দশমিক ৮৭ কিলোমিটার সড়ক উন্নয়ন, ২১৯ দশমিক ১০ কিলোমিটার নর্দমা ও সার্ভিস প্যাসেজ নির্মাণ/উন্নয়ন, একটি সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন নির্মাণ ও উন্নয়ন করা হবে। ৮০ দশমিক ২৬ কিলোমিটার ফুটপাত নির্মাণ/উন্নয়ন এবং ৬টি দৃষ্টিনন্দন আর্চ ব্রিজ নির্মাণ করা হবে।

প্রকল্পটি বাস্তবায়িত হলে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার অঞ্চল-২ এবং অঞ্চল-৪ এর সড়ক, নর্দমা ও ফুটপাত নির্মাণ ও উন্নয়ন, সড়কের জলাবদ্ধতা নিরসনকল্পে ড্রেনেজ লাইন নির্মাণ, অঞ্চল-২ এবং অঞ্চল-৫ এর সার্ভিস প্যাসেজসমূহের উন্নয়ন হবে।

প্রকল্প এলাকার যানজট হ্রাসের মাধ্যমে নিরবচ্ছিন্ন যান চলাচলের ব্যবস্থা সম্প্রসারণ, প্রকল্প এলাকার ফুটপাত উন্নয়ন ও রক্ষণাবেক্ষণের মাধ্যমে পথচারীদের চলাচল সুগম করা, প্রকল্প এলাকার আর্থ-সামাজিক উন্নয়ন, সর্বোপরি প্রকল্প এলাকার উন্নয়নের মাধ্যমে এলাকায় বসবাসকারীদের জীবনযাত্রার মান উন্নয়ন করা সম্ভব হবে।