তানজানিয়ায় যাত্রীবাহী বিমান বিধ্বস্তের ঘটনায় নিহত ১৯

SHARE

তানজানিয়ার ভিক্টোরিয়া হ্রদে যাত্রীবাহী উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনায় এখন পর্যন্ত ১৯ জন নিহত হয়েছেন। ২৬ আরোহীকে জীবিত উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আজ রোববার (৬ নভেম্বর) দেশটির উত্তর–পশ্চিমাঞ্চলের শহর বুকোবায় অবতরণের সময় উড়োজাহাজটি ভিক্টোরিয়া হ্রদে পড়ে যায়।
মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তানজানিয়ার প্রধানমন্ত্রী কাসিম মাজালিওয়া।
তিনি বলেন, ‘উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনায় এখন পর্যন্ত ১৯ জনের মৃত্যু হয়েছে। নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানায়।’
দুর্ঘটনার শিকার হওয়া উড়োজাহাজটি তানজানিয়ার বৃহত্তম ব্যক্তি মালিকানাধীন এয়ারলাইন প্রেসিশন এয়ারের। উড়োজাহাজটিকে ফ্লাইট পিডব্লিউ-৪৯৪ বলে উল্লেখ্য করা হয়েছে। এটিতে ৪৩ যাত্রী ও দুজন পাইলট ছিল বলে জানা গেছে।
বুকোবা বিমানবন্দরের কাছাকাছি এসে দুর্ঘটনার শিকার হয় উড়োজাহাজটি।
রাষ্ট্রীয় মালিকানাধীন তানজানিয়া ব্রডকাস্টিং কর্পোরেশন (টিবিসি) জানিয়েছে, উড়োজাহাজটি তানজানিয়ার রাজধানী দার এস সালাম থেকে ছেড়েছিল। ঝড় ও ভারী বৃষ্টির কারণে আজ সকালে ভিক্টোরিয়া হ্রদে বিধ্বস্ত হয়।
এর আগে প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা জানিয়েছেন। এক টুইট বার্তায় তিনি বলেন, ‘আসুন আমরা শান্ত থাকি। যতক্ষণ উদ্ধার অভিযান অব্যাহত থাকে আমরা ঈশ্বরের কাছে সাহায্য করার জন্য প্রার্থনা করি। ’
উল্লেখ্য, ২০১৯ সালের মার্চ মাসে আদ্দিস আবাবা থেকে নাইরোবি যাওয়ার পথে একটি ইথিওপিয়ান এয়ারলাইন্সের যাত্রীবাহী ফ্লাইট উড্ডয়নের ছয় মিনিট পরে ভিক্টোরিয়া হ্রদে ডুবে যায়, এতে ১৫৭ জন যাত্রী মারা যায়।