শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়ে সেমিতে ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার বিদায়

SHARE

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করেছে ইংল্যান্ড। শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারিয়ে গ্রুপ ওয়ান থেকে নিউজিল্যান্ডের সঙ্গে শেষ চার নিশ্চিত করেছে সাবেক চ্যাম্পিয়নরা। তাদের এই জয়ে বিশ্বকাপ শেষ হয়ে গেছে গত আসরের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার।
সিডনিতে অনুষ্ঠিত শনিবারের একমাত্র ম্যাচে আগে ব্যাট করে ৮ উইকেটে ১৪১ রান সংগ্রহ করে বিশ্বকাপ থেকে আগেই বিদায় নেয়া শ্রীলঙ্কা। জবাবে, ২ বল ও ৪ উইকেট অক্ষত রেখে জয় পেয়ে যায় ইংল্যান্ড।
মাঝারি লক্ষ্য তাড়া করতে নেমে ২০১০ সালের চ্যাম্পিয়নদের দারুণ শুরু এনে দেন অ্যালেক্স হেইলস ও জস বাটলার। ৭.২ ওভারে ৭৫ রানের জুটি গড়েন দুই ইংলিশ ওপেনার।
৩৩ বলে ২৮ রান করে ওয়ানিন্দু হাসারাঙ্গার বলে আউট হন বাটলার। আর ৩০ বলে ৪৭ রান করেন হেইলস। তার উইকেটও পান হাসারাঙ্গা।
দুই ওপেনারের বিদায়ের পর দ্রুত হ্যারি ব্রুক, লিয়াম লিভিংস্টোন ও মঈন আলীর উইকেট তুলে নেয় শ্রীলঙ্কা। তাতেও খুব একটা লাভ হয়নি। বেন স্টোকস টিকে থেকে দলকে জয় পাইয়ে দেন। ৩৬ বলে ৪২* রান করেন স্টোকস।
শ্রীলঙ্কার হয়ে হাসারাঙ্গা ২৩ রানে ২ উইকেট ও ধনঞ্জয়া ডি সিলভা ২৪ রানে ২টি উইকেট নেন। ২ উইকেট নেন লাহিরু কুমারাও।
এর আগে, টস জিতে শুরুতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। অধিনায়কের সিদ্ধান্তের সম্মান রেখেছেন দুই লঙ্কান ওপেনার পাথুম নিসাঙ্কা ও কুশল মেন্ডিস। ২৪ বলে ৩৯ রানের জুটিতে দলকে ভালো শুরু এনে দেন তারা।
১৪ বলে ১৮ রান করে কুশলের বিদায়ের পর দ্বিতীয় উইকেটে ধনঞ্জয়ার সঙ্গে ৩৩ রানের জুটি গড়েন নিসাঙ্কা। তবে ধনঞ্জয়ার বিদায়ের পরই রানের গতি কমতে থাকে। দুই অঙ্কে পৌঁছার আগেই আশালঙ্কাকে ফেরান স্টোকস।
চতুর্থ উইকেটে বড় সংগ্রহের সম্ভাবনা দেখাচ্ছিলেন নিসাঙ্কা ও ভানুকা রাজাপাকোশে। কিন্তু ৬৭ রানে থাকা নিসাঙ্কা আদিল রশিদের বলে আউট হলে রানের চাকা আরও শ্লথ হয়ে যায়। ১৪১ রানে থামে শ্রীলঙ্কার ইনিংস।
ইংলিশদের হয়ে তিন উইকেট নিয়েছেন মার্ক উড। একটি করে উইকেট পেয়েছেন রশিদ, স্টোকস, ক্রিস ওকস ও স্যাম কারান।
মাঝারি লক্ষ্যতাড়ায় ব্যাটিংয়ে নেমে শুরুতেই বাজিমাত করেছে ইংলিশ ওপেনাররা। জস বাটলার ও অ্যালেক্স হেলসের ৭৫ রানের উদ্বোধনী জুটিটি এসেছে মাত্র ৪৪ বলে। সেখানেই ম্যাচটা প্রায় জিতে গিয়েছিল ইংলিশরা।