ইসরায়েলে নির্বাচনে নেতানিয়াহুর দল এগিয়ে

SHARE

নজিরবিহীনভাবে চার বছরেরও কম সময়ে পঞ্চমবারের মতো নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ইসরায়েলে। মঙ্গলবারের (১ নভেম্বর) নির্বাচনের বুথ ফেরত সমীক্ষা বলছে, সাবেক প্রধানমন্ত্রী নেতানিয়াহুর দল পার্লামেন্ট নির্বাচনে এগিয়ে।
মঙ্গলবার রাতে ভোটগ্রহণ শেষ হওয়ার পর এক্সিট পোলের ফল এসেছে। সেখানে দেখা যাচ্ছে, নেতানিয়াহুর লিকুদ পার্টি ও তার সহযোগীরা এগিয়ে আছে। তবে তারা সংখ্যাগরিষ্ঠতা পাবেন কি না সে বিষয়টি নিশ্চিত নয়। খবর রয়টার্সের
সমীক্ষা অনুযায়ী, চরম দক্ষিণপন্থি ইতামার বেন-গভির দল তৃতীয় স্থানে থাকবে। ইয়াইর লাপিদের জোট দ্বিতীয় স্থানে থাকবে। তবে এই ফলাফলই যে শেষ পর্যন্ত থাকবে তার কোনো নিশ্চয়তা নেই। সরকারি ফলাফল এর উল্টোও হতে পারে।
সপ্তাহের শেষ নাগাদ সরকারি ফলাফল ঘোষণা করা হতে পারে। নেতানিয়াহু বলেছেন, সমীক্ষার ফলাফলে বোঝা যাচ্ছে, তাদের শুরুটা ভালো হয়েছে। কিন্তু যখন ভোট গণনা হবে, তখন পরিস্থিতি বদলাতে পারে।
ভিডিও ভাষণে নেতানিয়াহু বলেন, এক্সিট পোল আসল সংখ্যা দিতে পারে না। ভোটগণনার পর ঠিক সংখ্যা জানা যাবে।
নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির মামলা চলছে। তিনি ১২ বছর ধরে ইসরায়েল শাসন করেছেন। তারপর ইয়াইর লাপিদের আট দলের জোট ক্ষমতায় আসে। ওই জোটে দক্ষিণপন্থি, বামপন্থি এবং আরব পার্টিও ছিল। কিন্তু ওই জোটও দীর্ঘস্থায়ী হয়নি। ফলে আবার নির্বাচন হয়েছে।
ইসরায়েলে বড় দলগুলি ছোট ছোট দলগুলোর সঙ্গে জোট করেছে। তারা এইভাবে গরিষ্ঠতা পাওয়ার চেষ্টা করেছে। তিন বছরে পঞ্চম নির্বাচন সত্ত্বেও ভোটদাতাদের উৎসাহের অভাব ছিল না। ১৯৯৯ সালের পর এত ভোট পড়েনি।