রিয়ালকে মৌসুমের প্রথম হারের তেতো স্বাদ দিল লাইপজিগ

SHARE

ঘরের মাঠে শুরু থেকেই জ্বলে উঠলো লাইপজিগ। তাতেই যেন নিজেদের খেঁই হারিয়ে বসল রিয়াল মাদ্রিদ। এক পর্যায়ে সান্তিয়াগো বার্নাব্যুর দলটি ঘুরে দাঁড়ানোর আভাস দিলেও স্বাগতিকদের আক্রমণের সঙ্গে পারেনি। যে কারণে ইউরোপ চ্যাম্পিয়নদের মৌসুমে প্রথম হারের তেতো স্বাদ দিয়ে নকআউট পর্বে ওঠার পথে এগিয়ে গেল জার্মান ক্লাবটি।
মঙ্গলবার রাতে লাইপজিগের রেড বুল অ্যারেনায় চ্যাম্পিয়নস লিগে গ্রুপ পর্বের ম্যাচটি ৩-২ গোলে জিতেছে লাইপজিগ।
লাইপজিগের বিপক্ষে চোটের কারণে মঙ্গলবার ছিলেন রিয়ালের তারকা দুই খেলোয়াড় করিম বেনজেমা ও ফেদে ভালভেরদে। আর লুকা মদ্রিচ স্কোয়াডে থাকলেও আগের দিন সরিয়ে নেওয়া হয়। যে কারণে পুরো ম্যাচে কখনোই সেভাবে আধিপত্য দেখাতে পারেনি রিয়াল।
ম্যাচ শুরু হতেই আক্রমণ করে লাইপজিগ। ত্রয়োদশ মিনিটে কর্নারে প্রতিপক্ষের প্রথম প্রচেষ্টা ঝাঁপিয়ে ঠেকালেও বিপদমুক্ত করতে পারেননি থিবো কোর্তোয়া। ফিরতি বল পেয়ে গোলমুখ থেকে হেডে দলকে এগিয়ে নেন ক্রোয়াট ডিফেন্ডার গাবারদিওল।
ম্যাচের ১৭তম মিনিটে দ্বিতীয় গোল হজম করে রিয়াল। এবার সতীর্থের শট প্রতিপক্ষের পায়ে লেগে বক্সে পেয়ে যান এনকুনকু। জায়গা বানিয়ে নেন বুলেট গতির শট, বল ক্রসবারের ভেতরের দিকে লেগে জালে জড়ায়।
এরপর ঘুরে দাঁড়াতে মরিয়া হয়ে ওঠে রিয়াল। চাপ ধরে রেখে তারা সাফল্য পায় বিরতির ঠিক আগে। ডান দিক দিয়ে ডি-বক্সে ঢুকে পেনাল্টি স্পটের কাছাকাছি ক্রস বাড়ান আসেনসিও। ফাঁকায় বল পেয়ে নিখুঁত হেডে ব্যবধান কমান ভিনিসিউস।
দ্বিতীয়ার্ধে আক্রমণ-পাল্টা আক্রমণ চললেও অনেকটা সময় কেউ কোনো সুযোগ তৈরি করতে পারছিল না। ৭১তম মিনিটে পাল্টা আক্রমণে ব্যবধান বাড়ানোর ভালো সম্ভাবনা জাগান ভেরনার। কিন্তু তার শট পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়। সাত মিনিট পর নিশ্চিত সুযোগ নষ্ট করেন ভিনিসিউস। বাঁ থেকে আসেনসিওর গোলমুখে বাড়ানো বল অবিশ্বাস্যভাবে বাইরে মারেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। পরক্ষণেই পাল্টা আক্রমণে তাদের স্তব্ধ করে দেয় লাইপজিগ। ডান দিক দিয়ে ডি-বক্সে ঢুকে পড়েন মোহামেদ সিমাকান, তার দিকে এগিয়ে যান কোর্তোয়া। সুযোগ বুঝে সিমাকান পাস দেন দূরের পোস্টে, অনায়াসে ফাঁকা জালে বল পাঠান ভেরনার।
ম্যাচের একেবারে অন্তিম মুহূর্তে স্পট কিকে রদ্রিগো ব্যবধান কমালেও লড়াইয়ের সময় আর ছিল না। পাঁচ মাসের বেশি সময় পর প্রথম হারের স্বাদ নিয়ে মাঠ ছাড়ে আনচেলত্তির দল।
হারলেও পাঁচ রাউন্ড শেষে ১০ পয়েন্ট নিয়ে ‘এফ’ গ্রুপের শীর্ষেই আছে রিয়াল। ৯ পয়েন্ট নিয়ে দুইয়ে লাইপজিগ। তৃতীয় স্থানে শাখতার দোনেৎস্কের পয়েন্ট ৬। আগামী বুধবার একই সময়ে মাঠে গড়াবে এই দুই ম্যাচ।