দলের ভরাডুবিতে সরে দাঁড়াচ্ছেন উইন্ডিজ কোচ

SHARE

দুইবারের টি টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ আকস্মিকভাবে এবারের বিশ্বকাপে প্রথম রাউন্ড থেকেই বিদায় নেয়। দলের এমন ভরাডুবিতে ভক্তদের কাছে ক্ষমা চেয়ে পদত্যাগের সিদ্ধান্ত দিয়েছেন দলের কোচ ফিল সিমন্স। আগামী ৩০ নভেম্বর থেকে শুরু হওয়া অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষেই দায়িত্ব ছাড়বেন সিমন্স।
সোমবার পদত্যাগের বিষয়ে এক বিবৃতিতে সিমন্স বলেন, ‘আমি স্বীকার করছি এটা শুধু দলের নয়, আমাদের পুরো জাতির জন্যও কষ্টের। এটা হতাশার এবং অন্তরে আঘাত করার মতো। আমরা যথেষ্ট ভালো ছিলাম না। এখন আমাদের মাঠের বাইরে বসে থেকে একটা টুর্নামেন্ট দেখতে হবে। এটা মানার মতো নয় এবং এজন্য আমি আমাদের ভক্ত ও অনুসারীদের কাছে ক্ষমা চাচ্ছি।
সিমন্সের অধীনেই ২০১৬ সালে উইন্ডিজরা দ্বিতীয় বারের মত বিশ্বকাপ জয়ের স্বাদ পায়। তবে ২০১৯ সালে দ্বিতীয় বারের মতো দায়িত্ব পাওয়ার পর এবার সবাইকে হতাশ করেছেন সিমন্স।
২০১৯ সালের অক্টোবরে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পান তিনি। টেস্ট ক্রিকেটে উইন্ডিজরা পুরোনো ফর্মে ফিরলেও টি-টোয়েন্টির ভাগ্য সহায় হয়নি তাদের। দলে ক্রিস গেইল, লেন্ডল সিমন্স, কিরন পোলার্ড, ডোয়াইন ব্রাভো ও আন্দ্রে রাসেলের মতো তারকা ক্রিকেটার থাকা সত্ত্বেও গত বিশ্বকাপে বাজে খেলে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় সিমন্সের দল। এরপর তাদের বদলে দলে সুযোগ দেয়া হয় তরুণ ক্রিকেটারদের। তবে এরপরও নিজেদের ভাগ্য পরিবর্তন করতে পারলো না উইন্ডিজ দল।
সিমন্সের পদত্যাগের সিদ্ধান্তে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট রিকি স্কেরিট বলেন, ‘ ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের পক্ষ থেকে আমি ফিলকে প্রধান কোচ হিসেবে উইন্ডিজ ক্রিকেটের প্রতি তার নিবেদন ও পরিশ্রমের জন্য ধন্যবাদ জানাই। তার ভবিষ্যতের জন্য জানাই শুভকামনা’।
বিশ্বকাপ শেষে ৩০ নভেম্বর ও ৮ ডিসেম্বর অস্ট্রেলিয়ার মাটিতে দুইটি টেস্ট খেলবে উইন্ডিজরা। ম্যাচ দুটি হবে পার্থ ও অ্যাডিলেডে।