নিন্দা প্রস্তাবে রাশিয়ার বিরুদ্ধে ভোট, বরখাস্ত পররাষ্ট্রমন্ত্রী

SHARE

জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোট দেওয়ায় মাদাগাস্কারের পররাষ্ট্রমন্ত্রী রিচার্ড রনড্রিয়ামান্দ্রতো বরখাস্ত হয়েছেন। মঙ্গলবার (১৮ অক্টোবর) পররাষ্ট্রমন্ত্রীকে বরখাস্ত করেন দেশটির প্রেসিডেন্ট আন্দ্রি রাজোয়িলিনা। বুধবার (১৯ অক্টোবর) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
ওই প্রতিবেদেনে বলা হয়েছে, ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়া ফেডারেশনে সংযুক্ত করায় চলতি মাসের শুরুর দিকে জাতিসংঘ সাধারণ পরিষদে মস্কোর বিরুদ্ধে নিন্দা প্রস্তাব আনা হয়।
ওই নিন্দা প্রস্তাবের পক্ষে ভোট দেন মাদাগাস্কারের পররাষ্ট্রমন্ত্রী রনড্রিয়ামান্দ্রতো। ইতিমধ্যে দেশটির অন্তর্বর্তীকালীন পররাষ্ট্রমন্ত্রী দায়িত্ব দেওয়া হয়েছে জাতীয় প্রতিরক্ষামন্ত্রী জেনারেল রিচার্ড রাকোটোনিরিনাকে। এ সংক্রান্ত একটি প্রেসিডেন্সি ডিক্রি জারি করা হয়েছে। তবে ডিক্রিতে পররাষ্ট্রমন্ত্রীর বরখাস্তের কারণ সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি।
এদিকে বরখাস্ত পররাষ্ট্রমন্ত্রী রিচার্ড রনড্রিয়ামান্দ্রতো জানান, ১২ অক্টোবর জাতিসংঘ সাধারণ পরিষদে ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়া ফেডারেশনে সংযুক্তকরণের নিন্দা প্রস্তাব আনা হয়। সেই নিন্দা প্রস্তাবের পক্ষে ভোট দেওয়ার জন্য তাকে বরখাস্ত করা হয়েছিল।
২০১৯ এবং ২০২১ সালের মধ্যে অর্থ ও বাজেটমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করার পরে রনড্রিয়ামান্দ্রতো প্রায় সাত মাস মন্ত্রী পদে অধিষ্ঠিত ছিলেন। মাদাগাস্কার আফ্রিকার দেশগুলোর মধ্যে একটি যারা ইউক্রেনে রাশিয়ার আক্রমণের নিন্দা জানিয়ে মার্কিন প্রস্তাবকে সমর্থন করেনি। জাতিসংঘের ১৯৩টি সদস্যের মধ্যে ১৪৩টি দেশ নিন্দা প্রস্তাবের পক্ষে ভোট দেয়।