নেদারল্যান্ডসকে হারিয়ে সুপার টুয়েলভসে শ্রীলঙ্কা

SHARE

সুপার টুয়েলভে যেতে হলে জিততেই হবে, এমন এক সমীকরণ নিয়ে নেদারল্যান্ডসের মুখোমুখি হয়েছিল শ্রীলঙ্কা। দাসুন শানাকার দল সেই সমীকরণটা মিলিয়েছে দারুণভাবেই। গুরুত্বপূর্ণ ম্যাচে আজ বৃহস্পতিবার নেদারল্যান্ডসকে ১৬ রানে হারিয়েছে দলটি। শ্রেয়তর রানরেট থাকায় প্রথম রাউন্ডের এ গ্রুপ থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ নিশ্চিত করে ফেলেছে দলটি।
টস জিতে এদিন আগে ব্যাট করে শ্রীলঙ্কা সংগ্রহ করে ১৬২ রান। চ্যালেঞ্জিং এই লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই ধুঁকতে থাকে ডাচ ব্যাটাররা। নির্ধারিত ২০ ওভার শেষে স্কৎ এ্যাডওয়ার্ডসের দল সংগ্রহ করে ১৪৬ রান। দলটির হয়ে শেষ পর্যন্ত ব্যাট হাতে ম্যাক্স ও’ডাউড লড়াই করলেও দলকে পারেননি জয়ের বন্দরে ভেড়াতে, ম্যাচ শেষে ৭১ রানে অপরাজিত থাকেন এই ডাচ ওপেনার। শ্রীলঙ্কার হয়ে মাহিশ থিকশানা নেন ২ উইকেট। এ ছাড়া ওয়ানিন্দু হাসারাঙ্গা শিকার করেন ৩ উইকেট।
এর আগে টিকে থাকার লড়াইয়ে টস জিতে আগে ব্যাট করতে নেমে লঙ্কানরা করে ১৬২ রান। এদিন অর্ধ-শতক করে দলে বড় অবদান রেখেছেন ওপেনার কুশল মেন্ডিস।
শ্রীলঙ্কার শুরুটা ভালো বিপত্তিটা বাধে পাওয়ারপ্লে শেষে, নিসাঙ্কা ও ধনাঞ্জয়া ডি সিলভা ফিরে যান পরপর। এরপর চারিথ আসালঙ্কাকে সঙ্গে নিয়ে ইনিংস গড়েন মেন্ডিস। আসালঙ্কার বিদায়ের পর নিয়মিত বিরতিতে শ্রীলঙ্কা উইকেট খোয়ায়। তবে একপাশ আগলে রেখেছিলেন মেন্ডিস। তাতেই লঙ্কানদের লড়াকু পুঁজির আশা টিকে ছিল ভালোভাবেই। শেষে ৫টি চার ও ৫টি ছক্কায় ৪৪ বলে ৭৯ রান করেন কুশল মেন্ডিস।
তাতে লঙ্কানদের আশাও টিকে যায় ভালোভাবেই। নির্ধারিত ২০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ১৬২ রান সংগ্রহ করে এশিয়ান চ্যাম্পিয়নরা।